Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসির যুগ্ম সচিবের হঠাৎ পদত্যাগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা অনুবিভাগ-১-এর যুগ্ম সচিব মো. আবুল কাসেম পদত্যাগ করেছেন। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ খবর নিশ্চিত করেছেন। আবুল কাসেম চুক্তিভিত্তিক হওয়ায় নিয়ম অনুসারে তার পদত্যাগপত্র জনপ্রশাসনে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের আগমুহ‚র্তে আবুল কাসেম পদত্যাগ করায় গুঞ্জন উঠেছে নির্বাচন কমিশনার হওয়ার জন্য এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ইসিতে কাজের সুবাদে সরকারের শীর্ষ পর্যায়ের কারও কারও সঙ্গে তার সুসম্পর্ক গড়ে উঠেছে বলেও অভিযোগ উঠেছে।
ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, সম্ভবত ২ বা ৩ ফেব্রুয়ারি আবুল কাসেম পদত্যাগপত্র জমা দিয়েছেন। সেখানে তিনি ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন বলে উল্লেখ করেছেন। অবসরে চলে যাওয়ার পর তিনি চুক্তিভিত্তিক ছিলেন। কেউ চুক্তিতে থাকলে জনপ্রশাসনের সঙ্গে ওই চুক্তি করতে হয়। সেই শর্তে তার পদত্যাগপত্র নির্বাচন কমিশন থেকে জনপ্রশাসনে গেছে। এখনো আমরা তার পদত্যাগপত্র গ্রহণের চিঠি জনপ্রশাসন থেকে পাইনি।
প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইনে বলা আছে, ‘আইনের দ্বারা পদাধিকারীকে অযোগ্য ঘোষণা করিতেছে না, এমন পদ ব্যতীত তিনি প্রজাতন্ত্রের কর্মে কোনো লাভজনক পদে অধিষ্ঠিত থাকেন তবে সে ব্যক্তি প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার হওয়ার অযোগ্য হবেন।’
বিষয়টি নিয়ে কথা বলতে যোগাযোগ করা হলে ‘কথা বলতে চান না’ বলে জানান আবুল কাসেম।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ