Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সম্পর্কোন্নয়নে একমত চীন-শ্রীলঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ৭:২৫ পিএম

চীন-শ্রীলঙ্কা কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৬৫তম বার্ষিকীতে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী গামিনি লাখশমন পেইরিস একে অপরকে অভিনন্দনবার্তা পাঠিয়েছেন।

অভিনন্দনবার্তায় ওয়াং ই বলেন, চীন ও শ্রীলঙ্কার কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৬৫তম বার্ষিকীতে দুই দেশ বরাবরই সমঝোতা ও সমর্থনের ভিত্তিতে বড়-ছোট দেশের বন্ধুত্বপূর্ণ সহাবস্থানের দৃষ্টান্ত স্থাপন করেছে। মহামারি শুরুর পর থেকে দু’দেশ পারস্পরিক সহযোগিতার চেতনায় মহামারিকে পরাজিত এবং মৈত্রী জোরদার করেছে।

ওয়াং ই বলেন, “সম্প্রতি আমি শ্রীলঙ্কা সফর করেছি। সেদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সমন্বয় জোরদার করে আন্তরিক সহযোগিতা বাড়াতে এবং প্রজন্ম থেকে প্রজন্মের কৌশলগত অংশীদারিত্বের সম্পর্ক সামনে এগিয়ে নিতে ইচ্ছুক বেইজিং”।

শ্রীলংকার পররাষ্ট্রমন্ত্রী পেইরিস বলেন, চলতি বছর শ্রীলঙ্কা ও চীনের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৬৫তম বার্ষিকী এবং রাবার রাইস প্যক্ট স্বাক্ষরের ৭০তম বার্ষিকী। গত কয়েক বছর ধরে শ্রীলঙ্কা-চীন মৈত্রী ও সহযোগিতার জোরালো হয়েছে, যা বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের কল্যাণ বয়ে এনেছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর হাতে হাত রেখে দু’দেশের কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বের সম্পর্ক সামনে এগিয়ে নিতে চান পররাষ্ট্রমন্ত্রী পেইরিস। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ