Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কোভিডযোদ্ধা মুসলিম পাইলটকে ৯৮ কোটি টাকা জরিমানা, বিতর্কে বিজেপি সরকার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৩০ পিএম

মহামারি পরিস্থিতিতে সরকারের ডাকে সাড়া দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে কোভিড যোদ্ধা হিসেবে কাজ করতে এগিয়ে গিয়েছিলেন তিনি। মজিদ আখতার নামে সেই সেই বিমানচালককে ৯৮ কোটি টাকা জরিমানা করল মধ্যপ্রদেশের বিজেপি সরকার!

সরকারের অভিযোগ, মজিদ এবং তার সহকারী শিব জায়সবালের গাফিলতিতে গত বছর গ্বালিয়র বিমানবন্দরে একটি বিমানের ক্ষতি হয়েছে। সূত্রের খবর, পণ্যবাহী ওই সরকারি বিমানে কোভিড রোগীদের চিকিৎসার ওষুধ ও সরঞ্জামের পাশাপাশি করোনা পরীক্ষার নমুনা ছিল। গত গ্বালিয়র বিমানবন্দরে অবতরণের সময় বিমানটি রানওয়েতে রাখা একটি ব্যারিকেডে ধাক্কা মারে। মজিদের অভিযোগ, রানওয়েতে রাখা ওই ব্যারিকেড সম্পর্কে অবতরণের আগে এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের তরফে কোনও সতর্কবার্তা পাঠানো হয়নি পাইলট এবং কো-পাইলটকে।

ঘটনার তদন্তের পর গত সপ্তাহে একটি সরকারি নির্দেশিকা জারি করা হয়। তাতে বলা হয়, বিমানটির মূল্য প্রায় ৭০ কোটি টাকা। তা ছাড়া দুর্ঘটনার ফলে সেটি স্থায়ী ভাবে অচল হয়ে পড়ায় কোভিড পরিস্থিতিতে কাজ চালাতে বেসরকারি বিমান ভাড়া করতে হয় মধ্যপ্রদেশ সরকারকে। তার জন্য খরচ হয় আরও প্রায় ২৯ কোটি টাকা। তাই মজিদের থেকে ৯৮ কোটি টাকা জরিমানা চেয়েছে মধ্যপ্রদেশ সরকার। যদিও ইতিমধ্যেই অভিযোগ উঠেছে, প্রয়োজনীয় মেরামতি করলে বিমানটি ফের উড়ানোর যোগ্য হয়ে উঠত। কিন্তু সে চেষ্টা করা হয়নি।

তাৎপর্যপূর্ণ ভাবে ওই বিমানের বিমার মেয়াদ ফুরনোর পরেও সেটি উড়ানোর অনুমতি দেওয়া হয়েছিল। সে বিষকে কোনও ব্যাখ্যা দেয়নি মধ্যপ্রদেশ সরকার। মজিদের দাবি, গ্বালিয়র বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের তরফে যে তাকে অবতরণের আগে রানওয়েতে রাখা ব্যারিকেড সম্পর্কে অবহিত করা হয়নি, বিমানের ব্ল্যাক বক্স পরীক্ষা করলেই তা স্পষ্ট হবে। তিনি তদন্তকারীরা দলের সামনেও সে কথা জানিয়েছিলেন। কিন্তু তাতে কান না দিয়ে, একতরফা সিদ্ধান্তে জরিমানা করা হয়েছে। সূত্র: টাইমস নাউ।



 

Show all comments
  • মোহাম্মদ কাজী শাকিল আহম্মেদ ৮ ফেব্রুয়ারি, ২০২২, ৬:১৪ পিএম says : 0
    কেনই বা ব্ল্যাক্স বক্স পরীক্ষা করবে বিজেপি মানেইতো মুসলিম শোষণকারী, নির্যাতনকারী, মুসলিম বিদ্বেষী। মুসলিমরা সবসময় ওদের দুই চোখের কাঁটা।
    Total Reply(0) Reply
  • Md Zamir Hossain ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৩৩ পিএম says : 0
    What a such brutal govt torture continue on Indian Muslims. Are there no man in that countrie? Aare they all of beasts. Sham sham sham
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ