Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

তারা ভালোবাসায় উজ্জ্বল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

সীমান্তে কাঁটাতারের বেড়া কখনোই সঙ্গীত, সিনেমা ও সংস্কৃতিকে বিচ্ছিন্ন করতে পারেনি। সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর দিল্লিতে যতটা সমাদৃত, ইসলামাবাদেও ততটাই। একই কথা প্রযোজ্য নুর জাহানের ক্ষেত্রেও। তাদের সঙ্গীত মিলিয়ে দেয় কলকাতা-করাচিকে।
১৯৪৭ সালে দেশভাগের পর ‘মল্লিকা এ তরান্নুম’ নুর জাহান জন্মভিটাতেই ফেরার সিদ্ধান্ত নিয়েছিলেন। বহু ভক্তের মতো সেই ঘটনায় ক্ষতবিক্ষত হয়েছিলেন লতাও। সুরেলা কণ্ঠের পাশাপাশি নিখুঁত উর্দু উচ্চারণে চল্লিশের দশকে দ্যুতি ছড়িয়েছিলেন নুর জাহান।
কিংবদন্তি শিল্পী গুলাম হায়দরের কাছে প্রশিক্ষিত নুর জাহান ততদিনে ‘খানদান’, ‘নওকর’, ‘দোস্ত’ সিনেমায় গেয়ে ফেলেছেন। ‘বড়ী মা’, ‘আনমোল ঘড়ি’, ‘জুগনু’-তে তাক লাগানো পারফরম্যান্সে অনুপ্রাণিত করছেন পরবর্তী প্রজন্মকে।
এমন সময়েই সঙ্গীতে আরেক প্রতিভার বিকাশ ঘটে। তিনি হচ্ছেন লতা মঙ্গেশকর। সঙ্গীতে দীর্ঘসময় রাজত্ব করতেই তার আবির্ভাব। দিলীপ কুমার-রাজ কাপুর অভিনীত ‘আন্দাজ’ সিনেমায় লতার কণ্ঠে ‘উঠায়ে যা উনকে সিতম’ গানে তো অনেকেই নুর জাহানের ছায়া দেখেছিলেন।
এমন দুই শিল্পীকে ১৯৪৫ সালে মেলাল ‘বড়ী মা’ সিনেমায়। লতা ও নুর জাহান ওই সিনেমায় একসঙ্গে অভিনয় করেছিলেন। পরে লতা বলেছিলেন, ‘বলতে দ্বিধা নেই, প্রত্যেকের যেমন রোল মডেল থাকে, আমার আদর্শ ছিলেন নুর জাহান। ছোটবেলা থেকে তার গান শুনে বড় হয়েছি। তার গানের নোটস মনে গেঁথে গিয়েছিল।’
অন্য দিকে নুর জাহানও বার বার স্বীকার করেছেন, লতার প্রতিভায় তিনি মুগ্ধ। নিছক প্রশংসা নয়, একে অপরের সম্পর্কও ছিল মধুর। একবার অমৃতসর সীমান্তে দুই কিংবদন্তির দেখা হয়েছিল। তারপর ১৯৮২ সালে কনসার্টের জন্য মুম্বাই আসেন নুর জাহান। অনুষ্ঠানে পারফর্ম করেন লতা। কাছে আসেন দুই মহারথী। দেশভাগ না হলে কি দু’জন দুই দেশের আশা-আকাক্সক্ষার প্রতীক হয়ে উঠতেন? না কি একজনের ছটায় ঢাকা পড়ে যেতেন অন্যজন। এই চর্চা সরিয়ে রেখেও বলা যায়, নিছক প্রতিদ্বন্দ্বিতা নয়, একে অপরকে শ্রদ্ধা, সম্মান, ভালবাসার নিক্তিতে উজ্জ্বল দুই কিংবদন্তিই। ব্যতিক্রমীও। সূত্র : রিপাবলিক ওয়ার্ল্ড, ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ