Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মোদির ভয় ভবিষ্যতকে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

নরেন্দ্র মেদির বিজেপি সরকার ভারতের ইতিহাস বদলাতে চাইছে। জম্মু-কাশ্মীরের অফিসিয়াল ভাষা হিসাবে হিন্দিকে প্রাধান্য দেওয়া প্রসঙ্গে এমনই মন্তব্য করেছেন তৃণমূল এমপি মহুয়া মৈত্র। তার তোপ, উর্দুর বিকল্প হিসাবে হিন্দিকেই জম্মু ও কাশ্মীরের প্রথম এবং সরকারি ভাষা হিসাবে প্রতিষ্ঠিত করতে চাইছে কেন্দ্র।
জম্মু-কাশ্মীরের অফিসিয়াল ভাষা বিল গত বছরের সেপ্টেম্বরেই সংসদের দুই কক্ষে পাস হয়ে গেছে। তবে বিষয়টি নিয়ে এখনও তোপ দাগতে ছাড়লেন না তৃণমূল এমপি মহুয়া মৈত্র।
বাজেট অধিবেশনের মধ্যেই মোদি সরকারকে টার্গেট করে মহুয়া বলেন, এই সরকার বর্তমানকে অবিশ্বাস করে, আর ভবিষ্যতকে ভয় পায়। সেজন্যই ইতিহাসকে বদলানোর ব্যর্থ চেষ্টা করে।’
দিল্লির এই পদক্ষেপের কড়া সমালোচনা করে তৃণমূল এমপি বলেন, ‘আপনারা শুধু আমাদের ভোট নিয়ে সন্তুষ্ট নন। আপনারা আমাদের মগজে ঢুকতে চান। আমাদের ঘরে ঢুকতে চান। আমাদের বলতে চান, কী খেতে হবে, কী পরতে হবে, কাকে ভালবাসতে হবে।’
বর্তমান ভারতের প্রজাতন্ত্র নিয়ে প্রশ্ন তুলে মহুয়া মৈত্র বলেন, ‘আমরা কী ধরনের প্রজাতন্ত্র চাই, আমরা আজ যেটা চাই এটা কোন ভারত, এটা কোন ভারতের পরিকল্পনা, যার জন্য আমরা উঠে দাঁড়াতে চাই, লড়তে চাই, জেল খাটতে চাই? আমাদের একটি জীবন্ত সংবিধান আছে। যতক্ষণ আমরা শ্বাস নিতে চাই, ততক্ষণ এটা শ্বাস নেয়। অন্যথায় এটি কেবল একটি কাগজের টুকরো।’ সূত্র : টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ