Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সংক্রমণ বাড়তে থাকায় ইন্দোনেশিয়ায় কঠোর বিধিনিষেধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৫৮ পিএম

করোনার দৈনিক সংক্রমণ বাড়তে থাকায় বিধিনিষেধ কঠোর করছে ইন্দোনেশিয়া। আপাতত রাজধানী জাকার্তা ও পর্যটন দ্বীপ বালিসহ বৃহত্তম দ্বীপ জাভার দুই শহর বান্দুং ও ইয়োগিয়াকার্তা শহরে বিধিনিষেধ কঠোর করার পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার। দেশটির জ্যেষ্ঠ ক্যাবিনেট মন্ত্রী লুহুত পান্দজাইতান সোমবার এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন।-রয়টার্স।

আজ সোমবারের ঘোষণায় পান্দজাইতান জানান, যেসব এলাকায় বিধিনিষেধ জারি করা হয়েছে, সেসব শহর ও প্রদেশের সুপারমার্কেট, শপিং মল ও রেস্তোরাঁসমূহ মোট ধারণক্ষমতার ৬০ শতাংশ পর্যন্ত জনউপস্থিতি রাখতে পারবে। আর ধর্মীয় উপসনালয়ে সর্বোচ্চ উপস্থিতি থাকতে পারবে মোট ধারণক্ষমতার ৫০ শতাংশ মানুষের। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই নিয়ম জারি থাকবে বলে ঘোষণায় উল্লেখ করেছেন পান্দজাইতান।

২০২০ সালে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত এশিয়ার যেসব দেশ করোনায় সবচেয়ে বিপর্যয়ের মধ্যে দিয়ে গিয়েছে—সেসবের মধ্যে অন্যতম ইন্দোনেশিয়া। সরকারি হিসেব অনুযায় দক্ষিণপূর্ব এশিয়ার এই দ্বীপরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪৫ লাখ ৪২ হাজার ৬০১ জন এবং এই রোগে মৃত্যু হয়েছে মোট ১ লাখ ৪৪ হাজার ৬৩৬ জনের। করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন ওমিক্রনের প্রভাবে বিশ্বের বিভিন্ন দেশের মতো ইন্দোনেশিয়ায়ও বাড়ছে দৈনিক সংক্রমণ। রোববার দেশটিতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩৬ হাজারেরও বেশি।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাজধানী জাকার্তার হাসপাতালগুলোর ৬৩ শতাংশ শয্যা বর্তমানে আছে করোনায় গুরুতর অসুস্থ রোগীদের দখলে। গত জানুয়ারিতে এই হার ছিল ৪৫ শতাংশ। দেশের করোনা পরিস্থিতি নিয়ে সোমবার এক সংবাদ সম্মেলন করেছে ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী বুদি গুনাদি সাদিকিন। সেখানে তিনি জানিয়েছেন, সম্প্রতি রাজধানী জাকার্তাসহ বানতেন ও বালি প্রদেশে করোনার দৈনিক সংক্রমণে ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। তবে সংক্রমণ বাড়তে থাকলেও এখন পর্যন্ত সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যায়নি বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন সাদিকিন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ