Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

হিজাব নিয়ে বিতর্ক: কর্নাটকের দুই কলেজ বন্ধ ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪১ পিএম | আপডেট : ৬:৪২ পিএম, ৭ ফেব্রুয়ারি, ২০২২

হিজাব ইস্যুতে প্রায় প্রতিদিনই উতপ্ত হয়ে উঠছে কর্নাটকে কলেজ ক্যাম্পাস। হিজাব বনাম গেরুয়া স্কার্ফের লড়াই যাতে সাম্প্রদায়িক না হয়ে ওঠে সে কারণে দু’টি কলেজে ছুটি ঘোষণা করা হয়েছে।

চিকমাগালুরে একটি কলেজে গেরুয়া স্কার্ফ পরা ছাত্রীদের সঙ্গে হিজাব পরা ছাত্রীদের মধ্যে সংঘর্ষ বেধে যায়। হিজাব পরিহিতদের সমর্থনে নীল স্কার্ফ পরে বিক্ষোভ দেখান দলিত ছাত্ররা। এর পরই কলেজে ছুটি ঘোষণা করে দেওয়া হয়।

রাজ্যের প্রথম সারির কলেজ কুন্দাপুরের কালাভারা ভারাদরাজ এম শেঠি নীল হিজাব পরে ঢোকার চেষ্টা করে একদল ছাত্রী। তাদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। এর পরই ছুটি ঘোষণা করে দেওয়া কলেজে। কলেজের অধ্যক্ষ জানান, হাই কোর্টের বিধি নিষেধ নিয়ে আদালতে মামলা দায়ের হয়েছে। সেই মামলার শুনানি মঙ্গলবার। তাই শুনানি না হওয়া পর্যন্ত কলেজ ছুটি থাকবে বলে অধ্যক্ষ জানিয়েছেন।

একটি সরকারি কলেজের এক ছাত্রী বলেন, ‘‘আমরা হিজাব পরে কলেজে গিয়েছিলাম। কলেজের অধ্যক্ষ এবং শিক্ষকরা বলেন শ্রেণিকক্ষে যেতে হলে হিজাব খুলে যেতে হবে। কিন্তু তারা আমাদের উপস্থিতি নথিভুক্ত করেন।’’ একটি কলেজের বেশ কয়েকজন ছাত্রী হিজাব পরে এলে তাদের আলাদা শ্রেণিকক্ষে বসানো হয়।

অন্যদিকে, উদুপি জেলায় একটি সরকারি কলেজে হিজাব-গেরুয়া স্কার্ফ বির্তকে পরিস্থিতি উতপ্ত হয়ে ওঠে। তিন ছাত্রী হিজাব পরে কলেজে ঢুকে পড়ে। তার প্রতিবাদে একদল ছাত্রী গেরুয়া স্কার্ফ ঝুলিয়ে কলেজে ঢোকেন। অধ্যক্ষ উভয় পক্ষকেই তা খুলতে বাধ্য করেন। সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ