Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিজিটাল প্রতারণা রোধে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে

সচিবালয়ে সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, দেশের মানুষের জন্য ডিজিটাল সুবিধা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। দেশের মানুষ যাতে ডিজিটাল প্রতারণার শিকার না হন, সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। ই-কমার্সের ক্ষেত্রে যেসব সমস্যা বা প্রতারণার সুযোগ রয়েছে, সেগুলো চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এজন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।

গতকাল রোববার সচিবালয়ে প্রথমে ডিজিটাল কমার্স ব্যবসার সার্বিক বিষয়ে পর্যালোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সালমান এফ রহমান বলেন, ব্যবসায়ী যারা আছেন, যারা নারী উদ্যোক্তা আছেন তাদের জন্য আমি মনে করি এই প্ল্যাটফর্মটা ভালো একটা উদ্যোগ। এটি তাদের ব্যবসা-বাণিজ্য ভালোভাবে, সুন্দরভাবে করার জন্য সহযোগিতা করবে। আজকের সভায় এটাও সিদ্ধান্ত নিয়েছি যে, আমরা আরও ইন্টারমিনিস্টারিয়াল মিটিং করব। অন্য সমস্যাগুলো যেটা আছে টিন নম্বর ও ট্রেড লাইসেন্সে সমস্যা আছে, ব্যাংক অ্যাকাউন্ট খোলা, ফাইন্যান্সিংয়ে সমস্যা আছে। সবকিছু আমরা একটি ইন্টারমিনিস্টারিয়াল সভা করে সমাধানের সিদ্ধান্ত নিয়েছি।

একই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিজিটাল কমার্স ব্যবসায় পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, যেসব লেনদেনের ক্ষেত্রে আইনি জটিলতা আছে, সেগুলো নিষ্পত্তি শেষে আটকে থাকা টাকা ফেরত দেওয়া হবে।
বাণিজ্যমন্ত্রী বলেন, পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। যেসব লেনদেনের ক্ষেত্রে আইনি জটিলতা আছে, সেগুলো নিষ্পত্তি শেষে সেই টাকা ফেরত দেওয়া হবে। কিউকমের ৩৯৭ কোটি টাকার মধ্যে ৬০ কোটি টাকা আমরা বের করেছি এবং ১৫ কোটি টাকা দিয়ে দেওয়া হয়েছে। তবে টাকা ফেরত দেওয়ার প্রসিডিউরে কিছু সমস্যা আছে, সেগুলো ঠিক করে আমরা দিয়ে দেবো। এটা একটা কোম্পানি। আরও বিভিন্ন কোম্পানি আছে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, তিন মাস আগে আমরা একটা সভা করেছিলাম, সেখানে সিদ্ধান্ত নিয়েছিলাম তিন মাসের মধ্যে অন্তত একটি প্ল্যাটফর্মকে লঞ্চ করতে পারব, সেটাই ওনারা বলেছিলেন। আমি আনন্দিত সেই কমিটমেন্টটা ফুলফিল করতে পেরেছি। আমি মনে করি আজকের প্ল্যাটফর্মের পর ডিজিটাল বাংলাদেশের ফল আমরা পাচ্ছি। বক্তব্য শেষে ই-কমার্স ব্যবসায়ী ও নারী উদ্যোক্তাদের জন্য ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন (ইউবিআইডি) অ্যাপের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী। ইউনিক বিজনেস আইডি উদ্বোধনকালে চালডাল লিমিটেড, আজকের ডিল, রকমারি ডটকমসহ ১১টি প্রতিষ্ঠানকে নিবন্ধন দেওয়া হয়। তাদের সবাইকে সার্টিফিকেট প্রদান করা হয়।

ই-ক্যাবের সভাপতি শমী কায়সার বলেন, কোভিডের মাঝে প্রচুর ডিজিটাল উদ্যোক্তা ও বায়ার তৈরি হয়েছে। তাদের সুরক্ষা দিতে আমরা কাজ করছি। ই-কমার্স ইন্ডাস্ট্রিতে কিছু অসাধু ব্যবসায়ীর কারণে যে ট্রেন্ড তৈরি হয়েছে, সেখান থেকে সঠিক উদ্যোক্তাদের তুলে আনতে চাই।

এ সময় আরও উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মাসুদ বিশ্বাস, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবির। এছাড়া পুলিশের সিআইডি, এসবি, ডিজিটাল সিকিউরিটি এজেন্সি, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, ডাক অধিদফতরসহ মোট ১৬টি প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান এফ রহমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ