Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

কয়েক দশকেই ‘উধাও’ হবে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

আবহাওয়া পরিবর্তনের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে হিমবাহে। বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্ট লাগোয়া হিমবাহের চরিত্র পর্যবেক্ষণ করে সামনে এসেছে এই তথ্য। বিশেষজ্ঞদের দাবি, গত তিন দশকে এই এলাকায় হিমবাহ ক্রমশ সঙ্কুচিত হয়ে পড়েছে। তার একমাত্র কারণ হিমবাহে সঞ্চিত বরফের মাত্রাতিরিক্ত গলন।
হিমবাহ গড়ে উঠতে কয়েক হাজার বছর সময় লেগেছিল। কিন্তু আবহওয়ার পরিবর্তনের কারনে এখন সেই হিমবাহের বরফই দ্রুত গতিতে গলতে শুরু করেছে। গবেষকদের হাতে আসা তথ্য বলছে, ইতোমধ্যেই ‘সাউথ কল’-এর প্রায় ১৮০ ফুট জমাট বরফ গলে গেছে। এই ঘটনা ঘটতে মাত্র ২৫ বছর সময় লেগেছে।

আর এমন দাবি করেছেন মেনে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাদের তৈরি গবেষণাপত্র চলতি সপ্তাহেই প্রকাশ করেছে বিশ্ববিখ্যাত নেচার পত্রিকা। হিমবাহের বয়স জানতে কার্বন ডেটিং পদ্ধতির সাহায্য নেওয়া হয়। তাতে দেখা যাচ্ছে, এভারেস্টের একেবারে কাছেই যে হিমবাহ রয়েছে, তার একদম উপরের স্তরের বরফের বয়স মাত্র ২ হাজার বছর।

এই হিমবাহ গড়ে উঠতে যত সময় লেগেছিল, তার থেকে অন্তত ৮০ গুণ দ্রুত গতিতে সেটি গলে যাচ্ছে! যা অত্যন্ত চিন্তার বিষয়। বিজ্ঞানীদের আশঙ্কা, এই হারে হিমবাহ গলা অব্যাহত থাকলে আগামী কয়েক দশকের মধ্যে সাউথ কলের আর কোনও চিহ্নই থাকবে না! পরিস্থিতির এই পরিবর্তনকে অত্যন্ত উল্লেখযোগ্য বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

সমুদ্র সমতল থেকে সাউথ কলের হিমবাহের উচ্চতা প্রায় ২৬ হাজার ফুট। এভারেস্টের মাত্র ১ কিলোমিটার নিচেই এর অবস্থান। একটি বিষয়ে বিজ্ঞানীরা সকলেই একমত যে সুপ্রাচীন এই পর্বতের বরফ অত্যন্ত দ্রুততার সঙ্গে গলে যাচ্ছে। এর ফলে হিমালয়ের পাদদেশের নিচু এলাকাগুলোতে নতুন নতুন হ্রদ ও জলাশয় তৈরি হচ্ছে।
এ ঘটনায় উদ্বেগ বাড়ছে পরিবেশবিদ এবং গবেষকদের। কারণ, যেকোনও সময় এই বরফ গলা পানি প্রবল বেগে হিমালয়ের পাদদেশকে ভাসিয়ে নিয়ে যেতে পারে। সেক্ষেত্রে ক্ষয়ক্ষতির পরিমাণ যে কোথায় গিয়ে দাঁড়াবে, তা কল্পনারও বাইরে! বিশেষজ্ঞদের আশঙ্কা, এমন ঘটনা ঘটলে বহু মানুষকে জীবন দিয়ে তার খেসারত দিতে হবে। সূত্র : নেচার ডটকম, ডেইলি সান ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ