Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নৌযান চলাচলে বিঘ্ন

নির্মাণাধীন অপরিকল্পিত সেতু

কলাপাড়া (পটুয়াখালী) জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম


কলাপাড়ায় লক্ষীরহাট ও বরকুতিয়ার সংযোগ স্থলে খাপড়াভাঙ্গা নদীতে নির্মাণাধীন আয়রণ ব্রিজটি অপরিকল্পিত দাবি করে স্থানীয় নৌ-যানের মালিক ও জেলেরা ব্যাপক প্রতিবাদ করেছেন। তাদের দাবি, ব্রিজটির নির্মাণ কাজ যেভাবে এগুচ্ছে তাতে ওই ব্রিজের নিচ থেকে কোন মাছধরা ট্রলার চলাচল করতে পারবে না। পায়রা বন্দর এবং রামনাবাদ চ্যানেল থেকে উঠে এসে মৎস্য বন্দর মহিপুরে ইলিশ বিক্রি এবং বরফ আনা নেওয়ায় এই সেতু বড় রকমের বাধা হয়ে দাড়াবে। নির্মাণাধীন সেতুটির বর্তমান নকশায় পরিবর্তন এনে অন্তত তিন মিটার উচ্চতার দাবি জানিয়ে গত শনিবার রাতে গণমাধ্যমকে এ তথ্য অবহিত করেন স্থানীয় জেলেরা।

স্থানীয়দের অভিযোগ, এর আগে ভেঙ্গে যাওয়া আয়রণ ব্রিজটির চাইতে নির্মাণাধীন ব্রিজটি নদীর লেভেল থেকে অন্তত ৫ ফুট নিচু। ফলে মাছধরা ট্রলারসহ বিভিন্ন নৌযান ব্রিজের নিচ দিয়ে স্বাভাবিকভাবে চলাচল বিঘ্নিত হবে।
ধুলাস্বার ইউনিয়নের চেয়ারম্যান আ. জলিল আকন জানান, আগের ব্রিজটি ট্রলারের ধাক্কায় ভেঙ্গে গেছে। এখন আরও নিচু করে নির্মাণ করা হচ্ছে। নদীর পানির লেভেল থেকে আরও অন্তত ৭ ফুট উঁচু করার বিকল্প নেই।

কলাপাড়া উপজেলা ইঞ্জিনিয়ার মো. মহর আলী এলজিইডির অর্থায়নে নির্মিত আয়রণ ব্রিজের স্থায়ীত্ব নিয়ে ব্যাপক শঙ্কা প্রকাশ করে গণমাধ্যমকে জানান, লবনাক্ত পানিতে আয়রণ ব্রিজ করায় দ্রুত নষ্ট হয়ে যাবে। তবে জেলেদের নৌযান চলাচলে বিঘ্নের আশঙ্কা কাটাতে কি পদক্ষেপ নেওয়া যায় সে বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্মাণাধীন অপরিকল্পিত সেতু

৭ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ