Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

নিউইয়র্কে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙচুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৯ পিএম

নিউইয়র্ক সিটির পাশ্ববর্তী এলাকায় মহাত্মা গান্ধীর একটি ব্রোঞ্জ মূর্তি শনিবার (৫ ফেব্রুয়ারি) ভাঙচুর করা হয়েছে। এ নিয়ে ভারতের কনস্যুলেট জেনারেল এই ‘ঘৃণ্য’ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন।
ভারতের কনস্যুলেট জেনারেল জানান, ম্যানহাটনের ইউনিয়ন স্কয়ারে অবস্থিত ৮ ফুট উচ্চতার এই মূর্তিটি কিছু অপরিচিত ব্যক্তি ভাঙচুর করেছে।
কনস্যুলেটের বিবৃতিতে বলা হয়, 'বিষয়টি অবিলম্বে তদন্তের জন্য মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করা হয়েছে এবং এই ঘৃণ্য কাজের জন্য দায়ীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে।'
প্রতিবেদনে বলা হয়েছে, মূর্তিটি গান্ধী মেমোরিয়াল ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন থেকে দান করা হয়েছিল। ১৯৮৬ সালের ২ অক্টোবর গান্ধীর ১১৭তম জন্ম বার্ষিকী উপলক্ষে এটি উৎসর্গ করা হয়। আমেরিকান নাগরিক অধিকার নেতা বায়ার্ড রুস্টিন অনুষ্ঠানে মূল বক্তব্য রেখেছিলেন। মূর্তিটি ২০০১ সালে অপসারণ করে ২০০২ সালে বিস্তৃত বাগান এলাকায় পূনরায় স্থাপন করা হয়।
গান্ধীর মূর্তিতে হামলা এটিই প্রথম নয়, গত বছর জানুয়ারিতে অজ্ঞাত দুষ্কৃতিকারীরা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি পার্কে স্থাপিত গান্ধীমূর্তি ভাঙচুর করে।
উত্তর ক্যালিফোর্নিয়ার ডেভিড শহরের সেন্ট্রাল পার্কে গান্ধীর ৬ ফুট লম্বা, ৬৫০ পাউন্ডের ব্রোঞ্জ মূর্তির গোড়ালি কেটে ফেলা হয় ও এর অর্ধেক মুখ বিচ্ছিন্ন করা হয়।
২০২০ সালের ডিসেম্বরে খালিস্তান-সমর্থকরা ওয়াশিংটন ডিসিতে ভারতীয় দূতাবাসের সামনে স্থাপিত গান্ধীমূর্তি ভাঙচুর করে।
পুলিশ জানায়, ২০২১ সালের ২৭ জানুয়ারি ভোরে পার্কের এক কর্মী গান্ধীর ভাঙ্গা মূর্তিটি খুঁজে পান। হোয়াইট হাউসের তৎকালীন প্রেস সেক্রেটারি কেলেহ ম্যাকেনানি এই ঘটনাকে ‘ভয়ানক’ বলে উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ