Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের সৈন্যরা পোল্যান্ডে পৌঁছেছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৩৯ এএম

পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়া প্রতিবেশী ইউক্রেন আক্রমণ করতে পারে এমন আশঙ্কার মধ্যে পূর্ব ইউরোপে ন্যাটো মিত্রদের শক্তিশালী করতে শনিবার প্রথম দফায় আমেরিকান সৈন্য পোল্যান্ডে পৌঁছেছে।

একটি পোলিশ সামরিক বাহিনী ঘোষণা করেছে, যেমনটি ঘোষণা করা হয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর ৮২তম এয়ারবর্ন ডিভিশন থেকে ব্রিগেড যুদ্ধ গ্রুপের প্রথম সৈন্যরা পোল্যান্ডে পৌঁছেছে।

প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইউক্রেনের সাথে সীমান্তের কাছে দক্ষিণ-পূর্ব পোল্যান্ডের রেজেসো সামরিক ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের সেনাদের মোতায়েনের নির্দেশ দেয়ার পর ১ হাজার ৭০০ সেনা সেখানে পৌঁছেছে। ২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রায় ৪ হাজার সৈন্য পোল্যান্ডে অবস্থান করছে।

বাইডেন রোমানিয়া এবং জার্মানিতে সৈন্য পাঠানোরও নির্দেশ দিয়েছেন। তাতে মোট অতিরিক্ত সৈন্য সংখ্যা প্রায় ৩ হাজারে উন্নীত হলো।

যুক্তরাষ্ট্রের সেনা সূত্র এর আগে বলেছে যে প্রাথমিকভাবে ৮২তম এয়ারবর্ন ডিভিশনের প্রায় ১ হাজার ৭০০ সেনা সদস্যকে পরবর্তী দিনগুলোতে ফোর্ট ব্র্যাগ, নর্থ ক্যারোলিনা থেকে পোল্যান্ডে মোতায়েন করা হবে।

যুক্তরাষ্ট্রের সেনাদের প্রথম দল শুক্রবার জার্মানিতে পৌঁছেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ