Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আকাশ পথে দূরত্বের ভিত্তিতে ভাড়া নির্ধারণের দাবি

৬১ অ্যরোনটিক্যাল মাইলের বরিশালের সমান ভাড়া ১৪৬ মাইলের সৈয়দপুরে

নাছিম-উল-আলম : | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

আকাশ পথে বৈষম্যের শিকার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা। সরকারী নীতিমালার আলোকে যাত্রী ভাড়া নির্ধারণের দাবি জানিয়ে আসলেও বরিশাল এবং যশোর সেক্টরে সরকারী-বেসরকারী এয়ারলাইন্সগুলো আরেকবার ভাড়া বৃদ্ধি করেছে। গত মাসের শুরুতে কার্যকর এ ভাড়ায় ১৪৬ এ্যারোনটিক্যাল মাইলের যে ভাড়া, ৬১ এ্যারোনটিক্যাল মাইলেও একই ভাড়া নির্ধারণ করায় যাত্রীদের মধ্যে যথেষ্ট বিরূপ প্রভাব পড়েছে। ইতোমধ্যে দেশের গুরুত্বপূর্ণ এ দুটি সেক্টরে যাত্রীসংখ্যা হ্্রাস পেতেও শুরু করেছে। সরকারী-বেসরকারী প্রতিটি এয়ারলাইন্সেই আকাশপথে যাত্রী ভ্রমন ২০-৩০ ভাগ পর্যন্ত হ্রাস পেয়েছে। বরিশাল সেক্টরের যাত্রীরা অবিলম্বে আকাশ পথে দুরত্ব অনুযায়ী যাত্রীভাড়া নির্ধারণের দাবী জানিয়েছেন। বরিশাল চেম্বার ছাড়াও আইনজীবী সমিতি ও প্রেস ক্লাব নেতৃবৃন্দ অবিলম্বে আকাশ পথে ভাড়া বৈষম্য দুর করার দাবি জানিয়েছেন। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এক পরিসংখ্যানে জানা গেছে, ঢাকা থেকে বরিশালে আকাশ পথে দুরত্ব ৬১ এ্যারোনটিক্যাল মাইল। এ সেক্টরে রাষ্ট্রীয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর সর্বনিম্ন ভাড়া করসহ ৩২শ টাকা থেকে ১ জানুয়ারী ৩৫শ টাকা নির্ধারণ করা হয়েছে। এ সেক্টরে চলাচলরত দুটি বেসরকারী এয়ারলাইন্স-এ সর্বনিম্ন ভাড়া ৩৫শ থেকে ৪ হাজার টাকায় বৃদ্ধি করা হয়েছে। বর্ধিত ভাড়া অনুযায়ী এ সেক্টরে বিমান-এর ভাড়া প্রতি এ্যারোনটিক্যাল মাইল ৫৭ টাকা ৩৭ পয়সা। আর বেসরকারী এয়ারলাইন্সে ৬৫ টাকা ৫৭ পয়সা। কিন্তু ঢাকা থেকে সৈয়দপুরের ১৪৬ এ্যারোনটিক্যাল মাইল দুরত্বেও সরকারী-বেসরকারী সব এয়ারলাইন্সেই ভাড়া ৬১ এ্যরোনটিক্যাল মাইলের সমান, যথাক্রমে ৩৫শ ও ৪ হাজার টাকা। ফলে সৈয়দপুর সেক্টরে প্রতি এ্যারোনটিক্যাল মাইলে বিমান-এর ভাড়া নির্ধারণ করা হয়েছে মাত্র ২৩.৯৭ টাকা এবং বেসরকারী এয়ারলাইন্সে ২৭.৩৯ টাকা। এমনকি ঢাকা-কক্সবাজার ১৭২ এ্যরোনটিক্যাল মাইলে সর্বনিম্ন ভাড়া বিমান-এ ৪ হাজার ৬শ টাকা এবং বেসরকারী এয়ারলাইন্সে ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ফলে এ আকাশ পথেও বিমান-এ সর্বনিম্ন ভাড়া প্রতি এ্যরোনটিক্যাল মাইলে মাত্র ২৬.৭৪ টাকা এবং বেসরকারী এয়ারলাইন্সে ২৯ টাকা।

অনুরূপভাবে, ১২৩ এ্যারোনটিক্যাল মাইলের চট্টগ্রাম সেক্টর, ৭৯ এ্যারোনটিক্যাল মাইলের যশোর সেক্টর, ১০৬ এ্যরোনটিক্যাল মাইলের সিলেট সেক্টর এবং ঢাকা-রাজশাহীর ১০৫ এ্যারোনটিক্যাল মাইলে সমান ভাড়াই নির্ধারণ করা হয়েছে। এমনকি সম্প্রতি বিমান সিলেট-কক্সবাজার ও সৈয়দপুর-কক্সবাজার আকাশ পথেও যে ফ্লাইট চালু করেছে সেখানেও যথাক্রমে ৪ হাজার ৮শ ও ৫ হাজার ৯শ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। যা প্রতি এ্যারোনটিক্যাল মাইলের হিসেবে আরো কম।
কিন্তু বরিশাল ও যশোর সেক্টরে দেশের অভ্যন্তরীণ আকাশ পথের সর্বোচ্চ ভাড়া নির্ধারণের বিষয়টি সবার কাছেই অজ্ঞাত। বিষয়টি নিয়ে বিমান-এর বরিশালের জেলা ব্যবস্থাপক কিছু বলতে অপারগতা প্রকাশ করেন। তবে বেসরকারী ইউএস বাংলা ও নভোএয়ার-এর পক্ষ থেকে ‘আকাশ পথে ভাড়া নির্ধারণের বিষয়টি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এখতিরভূক্ত’ বলে জানানো হয়। কিন্তু বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের একাধিক দায়িত্বশীল সূত্রে আলাপ করা হলে ‘আকাশ পথে সুষ্ঠু প্রতিযোগীতার জন্যই বেসরকারী এয়ারলাইন্সকে সুযোগ দেয়ার কথা জানানো হয়। বিষয়টি নিয়ে বিমান-এর ভাড়া নির্ধারণ কর্তৃপক্ষ ‘প্রাইসিং বিভাগ’র দায়িত্বশীল কর্তৃপক্ষের সাথে আলাপ করা হলে নাম প্রকাশ না করার শর্তে বরিশাল ও যশোর সেক্টরে অন্য সেক্টরগুলোর তুলনায় অতিরিক্ত ভাড়ার কথা স্বীকার হয়। ‘তবে এ ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষ নির্দেশ দিলে বিমান তার সব সেক্টরে ভাড়া নির্ধারণের ক্ষেত্রে সমতা আনার উদ্যোগ নিতে পারে’ বলেও জানান ওই কর্মকর্তা।
এ ব্যাপারে বরিশাল চেম্বার অব কমার্স এর সভাপতি সাঈদুর রহমান রিন্টু এবং বরিশাল আইনজীবী সমিতি ও বরিশাল প্রেস ক্লাবের সাবেক সভাপতি অ্যাডভোকেট মু ইসমাইল হোসেন নেগাবান-এর সাথে আলাপ করা হলে তারা উভয়ই ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। সাঈদুর রহমান রিন্টু বলেন, বিমান সহ সবগুলো আকাশ পরিবহন সংস্থাই সব সময় বরিশালের সাথে বৈষম্যমূলক আচরণ করে আসছে। এটা পরিহার করার দাবী জানিয়ে তিনি অবিলম্বে দেশের আকাশ পথে সমতার ভিত্তিতে যাত্রীভাড়া নির্ধারণের দাবী জানান। মু ইসমাইল হোসেন নেগাবান বলেন, অন্য অনেক কিছুর মতই দেশের আকাশ পথে বরিশালের প্রতি বৈষম্য দীর্ঘ দিনের। তিনি অবিলম্বে আকাশ পথে ন্যায্যতার ভিত্তিতে যাত্রী ভাড়া নির্ধারণের দাবী জানিয়ে এক্ষেত্রে সরকারের নীতিমালা প্রনয়ণসহ স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দেরও ভূমিকা রাখার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আকাশ পথে দূরত্বের ভিত্তিতে ভাড়া নির্ধারণের দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ