Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক নিরাপত্তা চুক্তি করল বাহরাইন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১৩ পিএম

এবার ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে নিরাপত্তা চুক্তি সম্পন্ন করল বাহরাইন। জানা গেছে, গত বৃহস্পতিবার বাহরাইনের রাজধানী মারামায় এ চুক্তি হয়। এর আগে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে বাহরাইন।
চুক্তিতে ইরায়েলের পক্ষে স্বাক্ষর করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ এবং বাহরাইনের পক্ষে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী আব্দুল্লাহ বিন হাসান আল-নইমি। বাহরাইনের শাসক হামাদ বিন ইসা আল-খলিফার মানামার বাসভবনে এই প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হয়।
বৃহস্পতিবার ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেন, “এমওইউ (সমঝোতা স্মারক) ফ্রেমওয়ার্ক গোয়েন্দা তথ্য, মিল-টু-মিল (সামরিক থেকে সামরিক), শিল্প সহযোগিতা এবং আরও অনেক ক্ষেত্রে ভবিষ্যতের যেকোনো সহযোগিতাকে সমর্থন করবে।
ইসরায়েলি গণমাধ্যম এ চুক্তিতে ঐতিহাসিক ঘটনা বলে বর্ণনা করেছে। প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ বলেন, এ চুক্তির ফলে বাহরাইনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের পাশাপাশি দুই দেশের নিরাপত্তা ব্যবস্থা আরও বেশি শক্তিশালী হবে। সূত্র : আল-জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ