Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে আবারও পুলিশের গুলিতে নিরপরাধ কৃষ্ণাঙ্গকে হত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৫২ পিএম

যুক্তরাষ্ট্রের মিনেসোটায় এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে পুলিশের বিশেষ নিরাপত্তায় নিয়োজিত সোয়াত টিম। ওই ব্যক্তির নাম আমির লক (২২)। গুলি করার সময় তিনি তার ফ্ল্যাটে সোফায় শুয়ে ছিলেন। এই হত্যাকাণ্ডে মিনিয়াপলিস পুলিশের প্রতি নিন্দা জানিয়েছে বন্দুক মালিক সংগঠন ককাস। বিবিসি।
একটি বডিক্যাম ভিডিওতে দেখা যাচ্ছে, ২ ফেব্রুয়ারি ভোরবেলা সোয়াতের অভিযানের সময় আমির লক তার ফ্ল্যাটে গুলিবিদ্ধ হওয়ার আগে একটি সোফায় কম্বলের নিচে শুয়ে ছিলেন। তার হাতে একটি আগ্নেয়াস্ত্র ছিল। গুলিবিদ্ধ হওয়ার কয়েক মিনিটের মধ্যে তিনি মারা যান।
মিনেসোটা বন্দুক মালিকদের সংগঠন আমির লককে একজন আইন মান্যকারী নাগরিক হিসেবে বর্ণনা করেছে। যিনি আইনত আগ্নেয়াস্ত্রের অধিকারী ছিলেন। জর্জ ফ্লয়েড হত্যার পর মিনেসোটা ন্যাশনাল গার্ড এখনও যখন আস্থা ফিরে পাওয়ার চেষ্টা করছে, ঠিক তখই এই ঘটনা ঘটল। ফ্লয়েড হত্যায় বর্তমানে এখনও তিনজন কর্মকর্তার বিচার চলছে।
৩ ফেব্রুয়ারি প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, আমির লক একজন কৃষ্ণাঙ্গ ব্যক্তি। তিনি একটি সোফায় শুয়ে আছেন যখন অফিসাররা ফ্ল্যাটে প্রবেশের জন্য চাবি ব্যবহার করেন। পুলিশ বাহিনী মূলত সেন্ট পল শহরে একটি হত্যাকাণ্ডের সাথে জড়িত কাউকে খুঁজছিল। কিন্তু আমির লক সন্দেহভাজন ছিলেন না।
অফিসাররা নিজেদের পুলিশ বলে পরিচয় দিলে আমির লকের কম্বল সরে যায়। তিনি প্রথমে থতমত খেয়ে যান এবং পরিস্থিতি বুঝে ওঠার আগেই তাকে গুলি করা হয়। পুরো এনকাউন্টারটি মাত্র ১০ সেকেন্ডের মধ্যেই ঘটে যায়। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ