Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চার দেশের নেতাদের সঙ্গে সি চিন পিংয়ের বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:২৪ পিএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই কূটনৈতিক সম্পর্ক বাড়াতে তৎপর হয়েছেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। চীনের রাজধানী বেইজিংয়ে চলমান শীতকালীন অলিম্পিককে কাজে লাগিয়ে সার্বিয়া, মিশর, কাজাখাস্তান এবং তুর্কেমেনিস্তানের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেছেন তিনি। সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।
শনিবার সকালে সি চিন পিং কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি, সার্বিয়া প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিক এবং তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট গুরবানগুলি বেরদিমুহামেদুর সঙ্গে আলাদা আলাদা বৈঠকে মিলিত হন। এসময় তাঁরা, রোড অ্যান্ড বেল্ট ইনিশিয়েটিভ সংশ্লিষ্ট অবকাঠামো নির্মাণে চীনা বিনিয়োগ এবং সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া তাঁরা কোভিড-১৯ মহামারি মোকাবিলার বিষয়েও আলোচনা করেন।
অপরদিকে, কোভিড এবং রোড অ্যান্ড বেল্ট ইনিশিয়েটিভ বিষয়ে আলোচনা করা ছাড়াও তুর্কমেনিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে আলাপকালে দুই নেতা চীনে দেশটির গ্যাস সরবরাহ নিশ্চিত করাসহ সহযোগিতার ক্ষেত্র আরও গভীর করার অঙ্গীকার ব্যক্ত করেন।
বৈঠক শেষে বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপল-এ আয়োজিত এক ভোজসভায় চিন পিংয়ের সঙ্গে যোগ দেন ওই চার নেতা। এসময়, চিন পিং তাঁর আমন্ত্রণে ভোজসভার অংশগ্রহণের জন্য চার দেশের নেতাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। কোভিড মহামারির কারণে ২০১৯ সালের পর এই প্রথম কোন সরকারি ভোজসভায় অংশগ্রহণ করলেন চিন পিং।
চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সিনহুয়ার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ওই ভোজসভায় চিন পিং তাঁর বক্তব্যে বলেন, ‘করোনা মহামারির প্রভাব কাটিয়ে ওঠে আন্তর্জাতিক সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত ও শীতকালীন অলিম্পিক বাস্তবায়নে চীন সর্বাত্মক চেষ্টা চালিয়েছে।’
চীনে শীতকালীন অলিম্পিক উপলক্ষে অন্তত ৩০টি দেশের রাষ্ট্রনেতা বেইজিংয়ে উপস্থিত হয়েছেন। তবে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি পশ্চিমা দেশ কূটনৈতিকভাবে এই অলিম্পিক বর্জন করেছে।
উল্লেখ্য, এর আগে শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও বৈঠক করেন চিন পিং। বৈঠকের পর যৌথ বিবৃতিতে বলা হয়, উভয় দেশই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একাট্টা। সূত্র : সিনহুয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ