Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিয়োগের তিন দিনের মাথায় পেরুর প্রধানমন্ত্রীকে অপসারণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৫৬ পিএম

নিয়োগের মাত্র তিন দিনের মাথায় পেরুর প্রধানমন্ত্রী হেক্টর ভ্যালর পিন্টোকে অপসারণ করলেন দেশটির প্রেসিডেন্ট। ২০১৬ সালে পারিবারিক সহিংসতা ঘটিয়েছিলেন এমন অভিযোগ তুলে গতকাল শুক্রবার তাঁকে অপসারণ করা হয়। প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো বলেন, ‘আমি মন্ত্রিসভা পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছি।’ তাঁর এই বক্তব্যের অর্থ হচ্ছে, প্রধানমন্ত্রী হেক্টর ভ্যালার আর স্বপদে নেই।
এএফপির প্রতিবেদনে বলা হয়, বামপন্থী কাস্তিলো একটি সংক্ষিপ্ত টেলিভিশন ভাষণে এই পরিবর্তনের ঘোষণা দেন। তবে সেই ভাষণে তিনি ভ্যালর পিন্টোর নাম উল্লেখ করেননি।
গত বৃহস্পতিবার ৬২ বছর বয়সী ভ্যালর পিন্টো প্রথম তোপের মুখে পড়েন। ওই দিন স্থানীয় সংবাদপত্রগুলো তাঁর নামে পারিবারিক সহিংসতার অভিযোগ এনে সংবাদ পরিবেশন করে। তাতে বলা হয়, ভ্যালর পিন্টোর স্ত্রী ও বিশ্ববদ্যালয়ে পড়ুয়া মেয়ে অভিযোগ করেছেন যে ২০১৬ সালে তিনি পারিবারিক সহিংসতা ঘটিয়েছিলেন।
এই সংবাদ প্রকাশের পর শুক্রবার কংগ্রেসের স্পিকার প্রধানমন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান জানান। একই সঙ্গে তিনজন মন্ত্রীও তাঁর বিরুদ্ধে অভিযোগ তোলেন। পররাষ্ট্রমন্ত্রী সিজার ল্যান্ডা টুইটারে লিখেছেন, জনসেবার জন্য অভিযোগমুক্ত কর্মকর্তা প্রয়োজন।
প্রকাশিত সংবাদের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন ভ্যালর পিন্টো। তিনি বলেন, ‘আমি নিপীড়নের শিকার। আমি কখনোই পারিবারিক সহিংসতার জন্য দোষী সাব্যস্ত হইনি। এটা আমার বিরুদ্ধে স্রেফ ষড়যন্ত্র।’ সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ