Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সকল ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিতের দাবী, সিলেট বিভাগ গণদাবী ফোরামের

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৫৭ পিএম

সিলেটের উন্নয়নমূলক সংগঠন সিলেট বিভাগ গণদাবী ফোরাম এর পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক বিষয়াদী ব্যাতিত দেশের অভ্যন্তরে উচ্চ আদালত, ব্যাংক বীমা সহ সকল ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার বাধ্যতামূলক ভাবে নিশ্চিত করার জন্য সরকারের কাছে দাবী জানানো হয়। গত ৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুরে এক বিশেষ সভায় এ দাবী জানানো হয় সিলেট বিভাগ গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির।

সিলেট বিভাগ গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান চৌধুরী এডভোকেটের সভাপতিত্বে নগরীর সুরমা ম্যানশন ৩য় তলাস্থ সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় বিভিন্ন বিষয়ে আলোকপাত করে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট, উপদেষ্টা বদরুল আহমদ চৌধুরী এডভোকেট, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদ, সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী গোলম মর্তুজা, সিলেট জেলা শাখার সভাপতি দেওয়ান মসুদ রাজা চৌধুরী, মহানগর শাখার সভাপতি শামীম হাসান চৌধুরী এডভোকেট, জেলা শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হেসেন জিলন, সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান চৌধুরী, কেন্দ্রীয় সদস্য শিক্ষক আব্দুল মালিক, কয়েছ আহমদ সাগর, আমিন তাহমীদ, শরীফুল হুদা চৌধুরী এডভোকেট, ওয়াহিদুর রহমান এডভোকেট, মলয় চক্রবর্তী এডভোকেট, নেপাল চন্দ্র চন্দ এডভোকেট, এম.এ জলিল, শওকত আলী প্রমুখ।
সভায় জনদুর্ভোগ লাঘবে সিলেট সিটি কর্পোরেশনের বর্ধিত এলাকায় সহজে ও দ্রুত সময়ের মধ্যে ট্রেড লাইসেন্স, জন্ম ও মৃত্যুর সনদ/ নিবন্ধন সার্টিফিকেট প্রদান, আগামী একশত বছর সামনে রেখে বর্ধিত এলাকা সহ সিটি কর্পোরেশনের একটি উন্নয়ন মহাপরিকল্পনা গ্রহণ ও প্রণয়ন করে তার আলোকে সিটি কর্পোরেশনের বর্ধিত এলাকার রাস্তাঘাট, পানি নিষ্কাশনের ড্রেন, গ্যাস, বিদ্যুৎ, টেলিফোন, পানির লাইন ইত্যাদি স্থাপন কার্যক্রম পরিচালনা দাবী জানানো হয়। সিলেট শহর ও শহরতলীর সকল পাড়া মহল্লার রাস্তাকে ভূমিকম্প/ প্রাকৃতিক দুর্যোগ, অগ্নি দুর্ঘটনাকালে ফায়ারব্রিগেডের গাড়ি কিংবা জরুরী প্রয়োজন কালে রোগী বা লাশবাহী এ্যাম্বুলেন্স ও আইন-শৃঙ্খলা বাহিনীর গাড়ি দ্রুত সময়ে যাতায়াতের উপযোগী করে গড়ে তোলার দাবী জানানো হয়। করোনা মহামারী দুর্যোগ থেকে রক্ষার লক্ষ্যে স্বাস্থ্য বিধি পালনে কঠোরতা অবলম্বন, সিলেট বিভাগের সকল উপজেলা ও জেলা হাসপাতালে করোনা পরীক্ষা কেন্দ্র স্থাপন ও সকল হাসপাতাল স্বাস্থ্য কেন্দ্রে প্রয়োজনীয় ঔষধ সরবরাহের দাবী জানানো হয়। পরিবেশ দুষণ থেকে সিলেটবাসীকে রক্ষাকল্পে, সিলেট বিভাগের সর্বত্র পাহাড় ও টিলা কাটা, অপরিকল্পিত ভাবে খাল ও নদী থেকে বালু উত্তোলন এবং অনুনোমোধিত ইট ভাটা ও কৃষি জমি থেকে মাটি কাটা বন্ধের দাবী জানানো হয়। এছাড়া আসন্ন বোরো মৌসুম শুরুর পূর্বে সিলেট বিভাগের সকল বন্যা নিয়ন্ত্রণ ও বোরো ফসল রক্ষা বাঁধ জরুরী ভিত্তিতে নির্মাণ কাজ সম্পন্ন করার দাবী জানানো হয়। বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ