Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দ্রুত শেষ হবে সিপিইসি-র কাজ, বেইজিংয়ে চুক্তি স্বাক্ষর করে বার্তা ইমরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ২:২৪ পিএম

ভারতের চাপ বাড়িয়ে চীনের সঙ্গে সম্পর্ক দৃঢ়তর করার পথে আরও একধাপ এগোল পাকিস্তান। শুক্রবার চীনের সঙ্গে নতুন একটি চুক্তি স্বাক্ষর করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

শীতকালীন অলিম্পিক্স উপলক্ষে চারদিনের সফরে চীনে গিয়েছেন ইমরান খান। শুক্রবার বেইজিংয়ে অলিম্পিক্সের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। সেই অনুষ্ঠানে হাজির ছিলেন ইমরান। বেইজিংয়েই চায়না-পাকিস্তান ইকোনমিক করিডর (সিপিইসি) সংক্রান্ত একটি নতুন চুক্তি সম্পাদিত হয়। বহু আলোচিত এই প্রকল্পের খরচ ধরা হয়েছে ৬ হাজার কোটি মার্কিন ডলার। ইমরানের বক্তব্য, এই প্রকল্প দুই দেশের সম্পর্ক আরও মজবুত করবে।

বেইজিংয়ে চীনের শীর্ষস্তরের আমলা, কর্মকর্তা ও মন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন ইমরান খান। তাদের মধ্যে অন্যতম চীনের প্রধান পরিকল্পনা কমিশনের (এনডিআরসি) চেয়ারম্যান হি লিফেং। দু'জনের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয়। পাকিস্তানে চীনা বিনিয়োগ বাড়ানোই ছিল সেই আলোচনার মূল বিষয়বস্তু। পাকিস্তানের রাষ্ট্রমন্ত্রী এবং বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান মহম্মদ আজফার এহসান এবং হি লিফেংয়ের মধ্যে বেশ কয়েকটি চুক্ত স্বাক্ষর হয়। তাতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ, অর্থনৈতিক অঞ্চলগুলিতে শিল্প ও বাণিজ্যের উন্নতি, নতুন পরিকল্পনা তৈরি ও তার রূপায়ন, একাধিক প্রকল্পের তদারকি-সহ নানা বিষয়ে সমঝোতার কথা বলা হয়েছে।

শুক্রবারের বৈঠকে সিপিইসি প্রকল্পের ভূয়সী প্রশংসা করেন ইমরান। বলেন, এই প্রকল্প বাস্তবায়িত হলে চীন ও পাকিস্তান, দুই দেশের মানুষই উপকৃত হবেন। তিনি বলেন, চায়না-পাকিস্তান ইকোনমিক করিডর প্রকল্প বাস্তবের মুখ দেখলে পাকিস্তানের অর্থনৈতিক ছবিটাই বদলে যাবে। দেশে উন্নয়নের নতুন ভিত্তিপ্রস্তর স্থাপন করবে এই প্রকল্প। চীনের প্রতি তার বার্তা, প্রস্তাবিত এই করিডর দ্রুত গড়ে তুলতে তার সরকার বদ্ধপরিকর। স্বাভাবিকভাবেই ইমরানের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে শি জিনপিং সরকার।

প্রসঙ্গত, সিপিইসি-এর মাধ্যমে মোট ৩ হাজার কিলোমিটার দীর্ঘ একটি সড়কপথ গড়ে তোলা হবে। যা চীনের উত্তর-পশ্চিম জিনজিয়াং এলাকা থেকে সরাসরি পকিস্তানের বালুচিন্তান পর্যন্ত বিস্তৃত হবে। এই পথেই আগামী দিনে নানা ধরনের পণ্য পরিবহণ করবে এশিয়ার এই দুই প্রতিবেশী রাষ্ট্র। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ