Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ডাচ রাষ্ট্রদূত পাউলার শ্রীপুরের টিউলিপ বাগান দর্শন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১:১৩ পিএম

গাজীপুরের শ্রীপুরে ফুলচাষি দেলোয়ারের টিউলিপ বাগান ঘুরে গেলেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত (ভারপ্রাপ্ত) পাউলা রুজ-সিনডেলার। শুক্রবার সকালে শ্রীপুর পৌর শহরের কেওয়া পূর্বখন্ডগ্রামের ফুলচাষি দেলোয়ার হোসেনের বাহারি রঙের টিউলিপ বাগানে ঢোকেন পাউলা রুজ-সিনডেলার। রাষ্ট্রদূত বেশ কিছু সময় ধরে টিউলিপ বাগান ঘুরে দেখেন। বাংলাদেশে এমন একটি নান্দনিক টিউলিপ ফুলের বাগান দেখে তিনি কিছুক্ষণের জন্য নিজের দেশের পরিচিত টিউলিপ রাজ্যে হারিয়ে যান বলে মন্তব্য করেন। এ সময় রাষ্ট্রদূত পাউলা রুজ-সিনডেলার ফুলচাষি দেলোয়ার হোসেন এবং প্রজেক্ট ব্যবস্থাপক সেলিনা হোসেন শেলীর পরিশ্রম ও সাফল্যের প্রশংসা করেন। এটা একটা দারুণ আশ্চর্যজনক সাফল্য তাদের।

ভবিষ্যতে আরও বড় পরিসরে টিউলিপ ফুল চাষে তার রাষ্ট্রের পক্ষ থেকে নানা সহযোগিতার ব্যাপারেও কথা বলেন। নেদারল্যান্ডস থেকে খুব সহজেই যেন বীজ আমদানি করতে পারে সে ব্যাপারেও সহায়তা করা হবে বলে বলে তিনি আশ্বাস দেন রাষ্ট্রদূত। তিনি তার ছোটকালের স্মৃতিচারণ করে বলেন, তিনি স্কুলে পড়ার সময় যে কাজগুলো তাকে বেশি আনন্দ দিত তা হলো টিউলিপ ফুলের বাল্ব যত্ন করে বাস্কেট করা। এখানে এসে তিনি সে সময়ের স্মৃতির সামনে পড়ে গেছেন। রাষ্ট্রদূত আরও বলেন, এ টিউলিপ নেদারল্যান্ডস ও বাংলাদেশের বন্ধুত্বকে আরও সুদৃঢ় করতে পারে। এ দেশে বিশেষ উৎসবের দিনগুলোতে এ টিউলিপ হতে পারে ভিন্ন আনন্দ। বাংলাদেশের সঙ্গে নেদারল্যান্ডসের বন্ধুত্বের পঞ্চাশ বছরে এ এক দারুণ আনন্দ দুই দেশের জন্যই। এ ফেব্রুয়ারিতেই বন্ধুত্বের পঞ্চাশ বছরে দুই দেশের সম্পর্ক টিউলিপ ঘিরে আরও গাড় হবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

প্রজেক্ট ব্যবস্থাপক সেলিনা হোসেন শেলী বলেন, সকাল সাড়ে ৯টার দিকে ডাচ রাষ্ট্রদূত আমাদের বাগান পরিদর্শনে আসেন। পরে তিনি খুবই উচ্ছ্বাস প্রকাশ করেন। ঘুরে দেখেন বাগানের চারপাশ। পরে দুপুরে আমাদের আয়োজনে পারিবারিক পিঠা আয়োজনে তিনি যোগ দিয়ে আনন্দ প্রকাশ করেন। এ সময় তার সঙ্গে নেদারল্যান্ডস হাইকমিশনের আরও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এ এস এম মূয়ীদুল হাসান বলেন, সকালে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত দেলোয়ারের টিউলিপ বাগান পরিদর্শনে আসেন। এ সময় অতিরিক্ত পরিচালক কৃষি অধিদপ্তর ঢাকা অঞ্চল ঢাকা এম বশির আহমেদ ও উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গাজীপুর সাইফুল ইসলাম সঙ্গে ছিলেন। এ সময় ডাচ রাষ্ট্রদূত নানা সহায়তার আশ্বাস দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিউলিপ বাগান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ