Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমন হার কমলেও মৃত্যুর তালিকা দীর্ঘতর হচ্ছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৮ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনে মৃত্যুর তালিকা আরো দীর্ঘতর হবার সাথে আক্রান্তের সংখ্যাও ৫০ হাজার অতিক্রম করল। শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় অগৈলঝাড়াতে ৮৫ বছরের এক বৃদ্ধা বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুর মধ্যে দিয়ে বরিশালে মৃত্যুর মিছিলে ২৩২ জনের নাম যুক্ত হল। গত ২৪ ঘন্টায় ৩৩৪ জন সহ দক্ষিণাঞ্চলের ৬ জেলায় সর্বমোট সংক্রমন সংখ্যা ৫০ হাজার ১৭৭ জনে উন্নীত হল। আর এ অঞ্চলে মৃত্যুর তালিকায় এখন ৬৮৪ জনের নাম উঠল। এরমধ্যে চলতি মাসের প্রথম ৪ দিনেই ১ হাজার ৫০৭ জন করোনা আক্রান্তের মধ্যে দু জনের মৃত্যু হয়েছে। তবে গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে শনাক্তের হার আগের দিনের ৪০.১১% থেকে ৩৬.৯৯%-এ হ্রাস পেলেও ভোলা ও ঝালকাঠীতে সংক্রমন আরো বেড়েছে।

শুক্রবারও দক্ষিণাঞ্চলে আক্রান্তের তালিকায় বরিশালই ছিল শীর্ষে। মহানগরীতে ৫৬ জন সহ জেলাটিতে আক্রান্তের সংখ্যা ছিল ১৩০। তবে আগেরদিন মহানগরীতে ৬২ জন সহ জেলায় মোট আক্রান্তের সংখ্যা ছিল ১৫০। বরিশালে শনাক্তের হার আগের দিনের ৪৭.১৭% থেকে গত ২৪ ঘন্টায় ৪০.১২%-এ হ্রাস পেলেও পরিস্থিতি এখনো উদ্বেগজনক বলে চিকিৎসকগন মনে করেন। মহানগরীতে প্রায় ১২ হাজার সহ বরিশাল জেলায় মোট সংক্রমন দাড়িয়েছে ২০ হাজার ২৭৫ জনে।
শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমন ছিল ছোট জেলা ঝালকাঠীতে, ৫৮ জন। এমনকি জেলাটিতে সংক্রমন হার আগের দিনের ৪৪.৮৩% থেকে গতকাল ৫০%-এ উন্নীত হয়েছে। স্বাস্থ্য বিভাগের পরিসংখ্যানে দক্ষিনাঞ্চলের সর্বাধীক সংক্রমন হারের এ জেলাটিতে ইতোমধ্যে ৫ হাজার ২৫২ জন আক্রান্তের মধ্যে ৬৯ জনের মৃত্যু হয়েছে। ভোলাতেও গত ২৪ ঘন্টায় শনাক্তের সংখ্যা ছিল আগের দিন সমান ৪৪ জন। কিন্তু জেলাটিতে শনাক্তের হার আগের দিনের ২৬.৯৯% থেকে ৩২.৮৪%-এ উন্নীত হয়েছে।
পটুয়াখথালীতে গত ২৪ ঘন্টায় ২৯ জনের দেহে করোনা পাজিটিভ শনাক্ত হয়েছে। জেলাটিতে আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ৫০। শনাক্তের হারও আগের দিনের ৩৯.০৬ থেকে ৩০.২১%-এ হ্রাস পেয়েছে শুক্রবারে। পিরোজপুরে শনাক্তের সংখ্যা আগের দিনের ৪২ থেকে ৩৭ জনে হ্রাস পাওয়ায় শনাক্তের হারও ৩৫.২৯% থেকে গত ২৪ ঘন্টায় ২৮.৬৮%-এ হ্রাস পেয়েছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। দক্ষিণাঞ্চলের সর্বাধীক মৃত্যু হারের বরগুনাতে গত ২৪ ঘন্টায় শনাক্তের সংখ্যা আগের দিনের ২৪ এর দেড়গুন ৩৬ জনে উন্নীত হলেও প্রায় দ্বিগুন নমুনা পারিক্ষা হওয়ায় শনাক্ত হার ৪% হ্রাস পেয়েছে। জেলাটিতে আগের দিন ৬২ জনের নমুনা পরিক্ষায় শনাক্তের হার ছিল ৩৮.৭১। গত ২৪ ঘন্টায় প্রায় দ্বিগুন ১০৬ জনের নমুনা পরিক্ষায় ৩৪.৬২%-এর দেহে করোনা পাজিটিভ শনাক্ত হয়েছে।
এদিকে বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আরো ১১৯ জন সহ সর্বমোট ৪৫ হাজার ৪৯৮ জন সুস্থ হয়ে উঠেছেন। সুস্থ্যতার হার এখন প্রায় ৯১%।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ