Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যান্সার চিকিৎসাসেবায় বৈষম্য কমানোর ওপর জোর প্রদান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৭:০৫ পিএম

ক্যান্সার চিকিৎসাসেবায় বৈষম্য কমানোর ওপর জোর প্রদান করেছেন ক্যান্সার বিশেষজ্ঞগণ। বিশেষ করে ক্যান্সার চিকিৎসাকে বিভাগ ও জেলা পর্যায়ে নিয়ে আরো সহজলভ্য করার ওপর গুরুত্বারোপ করেছেন তারা। আজ (শুক্রবার) রাজধানীর উত্তরাস্থ আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কতৃক বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব বিষয়ের ওপর জোর প্রদান করেন।

ভার্চুয়াল প্লাটফর্মে যোগদান করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, আমাদের দেশে এখনও পর্যন্ত ক্যান্সার নির্ণয়ে অনেক পিছিয়ে আছি। দেশে ক্যান্সার রোগীর তুলনায় খুব কম সংখ্যক চিকিৎসা কেন্দ্র বা হাসপাতাল আছে। কিন্তু আশার বিষয় হলো-প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮টি বিভাগে ৮টি ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠা করার জন্য নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, দেশে সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি ক্যান্সার নিয়ে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানও কাজ করছে। শুরুতেই ক্যান্সার নির্ণয়, প্রতিরোধ ও চিকিৎসা করার বিষয়ে জনগণকে সচেতন করা জরুরি।

তিনি আরো বলেন, বর্তমানে স্বাস্থ্য অধিদপ্তর তার স্টেকহোল্ডারদের সমন্বয়ে ক্যান্সার চিকিৎসায় কাজ করে যাচ্ছে। কিন্তু খুব শঙ্কার বিষয় হলো-ক্যান্সার রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। এবং ক্যান্সার রোগীরা যথাযথ চিকিৎসা ও সেবা পাচ্ছেন না। আমাদের প্রধান উদ্দেশ্য হওয়া উচিত-ক্যান্সার চিকিৎসায় আমাদের সবাইকে এগিয়ে আসা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে রাখেন, আহ্ছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর প্রফেসর ড. কামরুজ্জামান চৌধুরী।

কী-নোট উপস্থাপন করেন রেডিয়েশন অনকোলজি বিভাগের জুনিয়র কনসালট্যান্ট ডা. জান্নাতুল ফেরদৌস। উপস্থাপনা করেন ডা. ফারহানা।

স্বাগত বক্তব্যে প্রফেসর ড. কামরুজ্জামান চৌধুরী বিশ্ব ক্যান্সার দিবস সম্পর্কে বলেন, ২০০০ সালে ফ্রান্সের প্যারিসে ওয়ার্ল্ড কংগ্রেসে সিদ্ধান্ত হয় যে, প্রতিবছর ক্যান্সার সম্পর্কে কাজ করব। এর উদ্দেশ্য ছিল-ক্যান্সার সম্পর্কে যে ভ্রান্ত ধারণা আছে তা কমিয়ে আনা হবে। যেসব কুসংস্কার আছে তা দূর করবো।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন, স্বাস্থ্য অধিদপ্তরের কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল বিভাগের লাইন ডিরেক্টর প্রফেসর ডা. নাজমুল ইসলাম মুন্না, স্বাস্থ্য অধিদপ্তরের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল বিভাগের লাইন ডিরেক্টর প্রফেসর ডা. মোহাম্মদ রোবেল আমিন, এমসিজিএইচের উপদেষ্টা প্রফেসর ডা. এএমএম শরিফুল আলম, মেজর জেনারেল প্রফেসর ডা. মোহা. আজিজুল ইসলামসহ ক্যান্সার বিশেষজ্ঞগণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ