Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাউসি হামলার বদলা নিল আমিরাত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:১৩ পিএম

আকাশসীমায় ঢুকে পড়ায় তিনটি ড্রোন ধ্বংস করল সংযুক্ত আরব আমিরাত। ইয়েমেনের হাউসি বিদ্রোহীদের শিক্ষা দিতে সউদী আরবের সংযুক্ত জোটের এই পদক্ষেপ বলে আমিরাত সূত্রে খবর।

গত সোমবার ইসরাইলের প্রেসিডেন্ট নাফতালি বেনেটের সফর চলাকালীন মিসাইল হামলা হয় আরবে। তার দায়ও নেয় হাউসি বিদ্রোহীরা। তার বদলা নিতেই আমিরাত তাদের ড্রোন ধ্বংস করেছে বলে মনে করা হচ্ছে। আগেই হাউসিদের উপর একাধিক নিষেধাজ্ঞা চাপানোর ইঙ্গিত দিয়েছিল আমেরিকা। আমিরাতর পদক্ষেপ তাকেই আরও ত্বরান্বিত করল বলে মনে করছে আন্তর্জাতির মহল।

২০২০ থেকে ইসরাইলের সঙ্গে আমিরাতর সম্পর্কের উন্নতি হয়েছে। সেই সূত্রে ধরে জানুয়ারির ৩১ তারিখ আমিরাত সফর যান ইসরাইলের প্রেসিডেন্ট আইজ্যাক হেজগ। তার আগে ইয়েমেনের এই হামলা চিন্তা বাড়িয়েছে। তবে পূর্ব নির্ধারিত সূচি মেনেই সফর করেন ইসরাইলের প্রেসিডেন্ট। কিন্তু তার আগেই হামলা চালায় হাউসি যোদ্ধারা। ছোঁড়া হয় ব্যালিস্টিক মিসাইল। মাঝ আকাশেই সেটিকে ধ্বংস করে দেয় আমিরাতের বিমানবাহিনী।

আমিরাতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে জানানো হয়, মাঝ আকাশেই মিসাইল ধ্বংস করা হয়েছে। জনমানবহীন এলাকায় সেটি ভেঙে পড়ে। তবে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কোনও প্রাণহানির খবর নেই। তারা আরও জানিয়েছে, “দেশ এবং দেশের মানুষকে রক্ষা করতে তৈরি আমরা। যে কোনও রকম বিপদকে ঠেকাতে প্রস্তুত রয়েছি।” উল্লেখ্য, এ নিয়ে চলতি মাসে আমিরাততে তৃতীয়বার হামলা চালাল ইয়েমেনের বিদ্রোহীগোষ্ঠী।

এদিন হাউসিদের তিন-তিনটি ড্রোন ধ্বংসের খবর পেয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী টেলিফোনে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেন ইয়েমেনের সাম্প্রতিক টালমাটাল পরিস্থিতি নিয়ে। তবে এই পরিস্থিতির জট কাটাতে তেহরান কোনও পদক্ষেপ নেবে কি না, তা স্পষ্ট করেননি ইরানের পররাষ্ট্রমন্ত্রী। সূত্র: টাইমস নাউ।



 

Show all comments
  • Journalist নীল ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৩:১৭ পিএম says : 0
    মধ্যেপ প্রচো অনেক অনেক রাজনীতি শিক্ষা প্রয়োজন রয়েছে, ইসরাইল ও আমিরিকা তাদের দাবি টিক ই, পুরন করে নিয়েছে,কিন্ত আরব কি তাদের দাবি পুরন করতে পেরেছে !!!!??????আরবরা বোকার রাজ্যে বাস করে,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ