Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিরিয়া অভিযানে আইএস নেতাকে যুদ্ধক্ষেত্র থেকে সরিয়ে দেওয়া হয়েছে : যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০০ পিএম | আপডেট : ৮:০২ পিএম, ৩ ফেব্রুয়ারি, ২০২২

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন, সিরিয়ার আতমেহ শহরের উপকণ্ঠে একটি দ্বিতল ভবন ছিল অভিযানের মূল লক্ষ্য। উত্তর-পশ্চিম সিরিয়ায় মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে জিহাদি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর নেতাকে লক্ষ্যবস্তু করা হয়েছে। যুক্তরাষ্ট্রের দেয়া একটি বিবৃতিতে বলা হয়েছে, আমরা যুদ্ধক্ষেত্র থেকে আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরায়শিকে সরিয়ে দিয়েছি। অভিযানে জড়িত সকল আমেরিকান নিরাপদে ফিরে এসেছে। -বিবিসি

এদিকে সিরিয়ার প্রথম প্রতিক্রিয়াশীলরা বলেছেন যে, বিরোধী নিয়ন্ত্রিত শহর আতমেহতে ছয় শিশুসহ ১৩ জন নিহত হয়েছে। আজ বৃহস্পতিবার মধ্যরাতে (বুধবার ২২:০০ জিএমটি) উত্তর ইদলিব প্রদেশে এবং তুরস্কের সীমান্তের কাছে অবস্থিত এলাকায় বেশ কয়েকটি মার্কিন হেলিকপ্টার অবতরণ করেছে বলে জানা গেছে। স্থানীয় সূত্র জানায়, সৈন্যরা মাটিতে কঠোর প্রতিরোধের সম্মুখীন হয় এবং তারা যানবাহনে বসানো ভারী বিমান বিধ্বংসী বন্দুকের গুলিতে পড়ে।

হেলিকপ্টার ছাড়ার আগে দুই ঘণ্টা ধরে গোলাগুলি ও গোলাগুলির শব্দ শোনা যায়। ২০১৯ সালের অক্টোবরে আতমেহ থেকে মাত্র ১৬ কিমি (১০ মাইল) দূরে একটি গোপন আস্তানায় অভিযানে কুরাইশির পূর্বসূরি আবু বকর আল-বাগদাদি মারা যাওয়ার পর থেকে এই অভিযানটি উত্তর-পশ্চিম সিরিয়ায় সবচেয়ে বড় মার্কিন বিশেষ বাহিনীর অভিযান বলে মনে করা হয়। এই অঞ্চলটি জিহাদি গোষ্ঠী এবং তুর্কি-সমর্থিত বিদ্রোহী দলগুলির একটি শক্তিশালী ঘাঁটি যা আইএসের তীব্র প্রতিদ্বন্দ্বী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ