Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিষেধাজ্ঞা শিথিল, সীমান্ত পর্যায়ক্রমে খোলার ঘোষণা নিউজিল্যান্ডের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৪৬ পিএম

নিউজিল্যান্ড সীমান্তে কঠোর নিষেধাজ্ঞা শিথিল করবে। বিশ্বের সব থেকে কঠিন বিধি নিষেধগুলো নিশ্চিত করে সীমান্তগুলো পর্যায়ক্রমে খুলে দেয়া হবে বলে বৃহষ্পতিবার জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। তবে অক্টোবরের আগে সীমান্ত পুরোপুরি খুলে দেয়া হবে না।

বিশ্বে নিউজিল্যান্ডই সবেচেয়ে বেশি সীমান্তে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। সম্প্রতি নিষেধাজ্ঞা শিথিলের জন্য আরডার্নের ওপর চাপ তৈরি করা হয়। তিনি বলেন, পরিবার পরিজন ও বন্ধুদের একত্রিত হওয়া প্রয়োজন। আমাদের ব্যবসা বাড়াতে দক্ষতা প্রয়োজন। নতুন যোগাযোগের জন্য রপ্তানীকারকদের অন্যান্য দেশে ভ্রমণ করা দরকার।

তিনি বাদবাকী বিশ্বের সাথে নিউজিল্যান্ডের সংযোগ তৈরিতে পাঁচ স্তরের পরিকল্পনা ঘোষণা করে বলেছেন, আবার শুরু করার সময় এসেছে। আরডার্ন আরো বলেন, নিউজিল্যান্ডের মোট জনসংখ্যার ৯৫ শতাংশ টিকার দুটি ডোজ এবং অনেকেই বুস্টার ডোজ পাওয়ার কারনে এখন পরিবর্তন আনা সম্ভব। এদিকে কোয়ারেন্টিন পদ্ধতিতে কিছু পরিবর্তন আনলেও তা পুরোপুরি তুলে দেয়া হবে না বলে তিনি উল্লেখ করেন।

অস্ট্রেলিয়ায় টীকাপ্রাপ্ত নিউজিল্যান্ডবাসীরা ২৭ ফেব্রুয়ারী, এবং বাকি বিশ্বের বাসিন্দারা ১৩ মার্চের মধ্যে নিজ নিজ ঠিকানায় ফিরে যেতে পারবেন, তাদের ১০ দিনের স্ব-বিচ্ছিন্ন থাকতে হবে, তবে রাষ্ট্রীয়ভাবে কোয়ারেন্টাইন সুবিধাগুলো তাদের জন্য বাতিল করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

মহামারির কারণে নিউজিল্যান্ড সীমান্ত প্রায় দুই বছর ধরে বন্ধ রয়েছে। প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এই পর্যন্ত নিউজিল্যান্ডে প্রায় ১৭ হাজার আক্রান্ত এবং ৫৩ জনের মৃত্যু হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। ডেল্টা ভ্যারিয়েন্টের আবির্ভাব এরপর থেকে আরডার্ন একটি কোভিড নির্মূল কৌশল অবলম্বন করেছিলেন। তিনি অধিকতর জনগনের টিকা নিশ্চিত করেছিলেন। ১২ বছরের বেশী বয়সীদের ৯৪ শতাংশ, এবং ৫৬ শতাংশে বুস্টার ডোজ সম্পন্ন রয়েছে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ