Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নন-ক্যাডার সার্ভিসে বেতন বৈষম্য নিয়ে রুল জারি

প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নন-ক্যাডার পদে নিয়োগপ্রাপ্তদের সঙ্গে বিসিএস ক্যাডার ও পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) কর্তৃক সরাসরি নিয়োগপ্রাপ্ত নন-ক্যাডারদের বেতন বৈষম্য নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের বেঞ্চ মঙ্গলবার এ রুল জারি করেন। জনপ্রশাসন সচিব, অর্থ সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শাকির খন্দকার।
চলতি বছর ২০ এপ্রিল প্রকাশিত বাংলাদেশ গেজেটে চাকরি আদেশ ২০১৫-এর মাধ্যমে জারিকৃত নবম জাতীয় স্কেল-এ একটি সংশোধনী আনা হয়। এই সংশোধনী অনুযায়ী বিসিএস ক্যাডারভুক্ত এবং নবম গ্রেডে সরাসরি নিয়োগপ্রাপ্ত বেতন স্কেল ২০১৫-এর নবম গ্রেডে একটি অতিরিক্ত অগ্রিম ইনক্রিমেন্টসহ ধরা হয়। যাদের প্রারম্ভিক বেতন ২৩ হাজার ১০০ টাকা। অন্যদিকে বিসিএস উত্তীর্ণ নন-ক্যাডারভুক্তরা এই অতিরিক্ত ইনক্রিমেন্ট পান না। তাদের প্রারম্ভিক ২২ হাজার টাকা। এর ফলে জনপ্রশাসনের অধীন সরকারি পদসমূহের মর্যাদা এবং বেতন নির্ধারণে বৈষম্য ও অসুবিধার সৃষ্টি হয়। রিটের শুনানি শেষে আদালত এ রুল জারি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নন-ক্যাডার সার্ভিসে বেতন বৈষম্য নিয়ে রুল জারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ