Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অন হিউমেন রিসোর্সেস ফর হেলথ নতুন সভাপতি ড. মোশতাক চৌধুরী

এশিয়া প্যাসিফিক অ্যাকশন অ্যালায়েন্স

প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ব্র্যাকের ভাইস চেয়ারপারসন ড. মোশতাক চৌধুরী এশিয়া প্যাসিফিক অ্যাকশন অ্যালায়েন্স অন হিউমেন রিসোর্সেস ফর হেলথ-এর নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন। প্রথম বাংলাদেশি হিসেবে তিনি এ মর্যাদা লাভ করলেন। সম্প্রতি কলম্বোতে অনুষ্ঠিত এই জোটের ৯ম কনফারেন্সে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেওয়া হয়।
ড. মোশতাক চৌধুরী যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটিরও ভিজিটিং প্রফেসর। তাঁর আগে এই পদে ছিলেন ফিলিপাইনের সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডা. ম্যানুয়েল এম ডেইরিট।
বিশ্বব্যাপী বিভিন্ন দেশের চাহিদানুযায়ী কর্মপরিকল্পনা শক্তিশালীকরণ ও স্বাস্থ্যকর্মীদের কর্মকৌশল উন্নয়নে আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের লক্ষ্যে এই জোট কাজ করে থাকে। ২০০৫ সালে প্রতিষ্ঠিত এই জোটের বর্তমান সদস্য সংখ্যা ১৭। সদস্যরা হচ্ছে বাংলাদেশ, পাপুয়া নিউগিনি, ভুটান, কম্বোডিয়া, চীন, ফিজি, ভারত, ইন্দোনেশিয়া, লাওস, মঙ্গোলিয়া, মিয়ানমার, নেপাল, ফিলিপাইন, সামোয়া, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও ভিয়েতনাম। এই জোটের সহযোগী হিসেবে রয়েছে বিশ্বব্যাংক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউএসএআইডি, জাইকা এবং রকফেলার ফাউন্ডেশন।
থাইল্যান্ডের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ভিত্তিক সচিবালয় এর ব্যবস্থাপনা করে থাকে। বাংলাদেশে এর মূল কার্যক্রম পরিচালনা করে স্বাস্থ্য মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অন হিউমেন রিসোর্সেস ফর হেলথ নতুন সভাপতি ড. মোশতাক চৌধুরী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ