Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

ক্রিপ্টোকারেন্সি লুট
হ্যাকার আতঙ্কে তটস্থ ক্রিপ্টোকারেন্সির বাজার। কয়েক দিন আগেই ক্রিপ্টোকারেন্সির ভার্চুয়াল প্ল্যাটফর্ম কিউবিট ফিন্যান্স শিকার হয় হ্যাকার হানার। নিরাপত্তা সংস্থা প্যাকশিল্ডের মূল্যায়ন অনুযায়ী বিন্যান্স স্মার্ট চেনের তৈরি এই প্ল্যাটফর্ম থেকে প্রায় ৬৮৮ কোটি টাকা মূল্যের ক্রিপ্টোকারেন্সি লুঠ করে হ্যাকারেরা। অঙ্কের বিচারে এটি ২০২২-এর সবচেয়ে বড় ক্রিপ্টোকারেন্সি লুটের ঘটনা। একটি টুইটে এই ভার্চুয়াল লুটের কথা স্বীকার করে নিয়েছে কিউবিট ফিন্যান্স। ভারতের বাজারে ক্রিপ্টো চালু হওয়ার আগের মুহ‚র্তে ঘটা এই ঘটনা আরও এক বার উসকে দিল ক্রিপ্টোর নিরাপত্তা নিয়ে উঠে আসা প্রশ্নগুলিকে। রয়টার্স।


টোঙ্গায় লকডাউন
প্রথমবারের মতো করোনা শনাক্ত হয়েছে, তাই পুরো দেশ লকডাউনে যাচ্ছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ টোঙ্গা। রাজধানী নুকু’য়ালোফার একটি পোর্টে দুই ব্যক্তির দেহে করোনা শনাক্ত হওয়ার পর এই সিদ্ধান্ত নেয় দেশটির সরকর। টোঙ্গার প্রধানমন্ত্রী সিয়াওসি সোভালেনি বলেছেন, একটি বন্দরে ওই দুই ব্যক্তির করোনা শনাক্ত হয়। স¤প্রতি দেশে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত এবং সুনামি পরবর্তী মানবিক সাহায্য ওই বন্দরে আসছে এবং তা খালাস করা হচ্ছে। মঙ্গলবার গভীর রাতে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী সোভালেনি বলেন, বুধবার স্থানীয় সময় বিকেল ৬টা থেকে টোঙ্গা লকডাউনে যাচ্ছে। প্রতি ৪৮ ঘণ্টা পর পর পরিস্থিতি পর্যালোচনা করা হবে। বিবিসি।


ইকুয়েডরে নিহত ১৪
ইকুয়েডরের রাজধানী কুইটোর উত্তরে ভ‚মিধসে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। আগেরদিন রাতে প্রবল বৃষ্টিপাতের কারণে লা গাসকা ও লা কোমুনা এলাকার আশেপাশের একটি গিরিখাতে পানি জমে যায়। পরে ওই গিরিখাত বেয়ে কাদা ও পাথর নিম্নভ‚মিতে নেমে আসে। ইকুয়েডরের ঝুঁকি ও জরুরি ব্যবস্থাপনা দপ্তর এক টুইটে বলেছে, ‘মৃতের সংখ্যা বেড়ে ১৪ তে পৌঁছেছে এবং তিনটি বাড়ি বিধ্বস্ত হয়েছে ও তিনটি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ’ সোমবার রাতে কর্তৃপক্ষ জানিয়েছিল, ঢলের কারণে ৯ জন নিখোঁজ ও ৩২ জন আহত হয়েছে। রয়টার্স।


যুক্তরাষ্ট্রে নিহত ৩
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের একটি কলেজে এবং একই দিনে মিনেসোটার একটি স্কুলে গুলির ঘটনা ঘটেছে। এ ঘটনায় এক শিক্ষার্থী এবং দুই পুলিশ সদস্য নিহত হয়েছেন। মঙ্গলবার এ ঘটনায় ২৭ বছর বয়সী এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঘটনাস্থল ব্রিজওয়াটার কলেজটি রাজধানী ওয়াশিংটন থেকে আড়াই ঘণ্টার দূরত্বে। টুইট বার্তায় ভার্জিনিয়া পুলিশ জানায়, একটি কলেজে দুই নিরাপত্তা কর্মকর্তাকে গুলি করে ঘটনাস্থল থেকে পালিয়ে যায় সন্দেহভাজন হামলাকারী। এর পরেই আলেক্সান্ডার ওয়াচ ক্যাম্পবেল নামে ২৭ বছর বয়সী এক সন্দেহভাজনকে ঘটনাস্থল থেকে আটক করা হয়েছে। আলেক্সান্ডার ওয়াচ ক্যাম্পবেলকে আহত অবস্থায় পায় পুলিশ। এএফপি, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ