Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বে ৯ সহস্রাধিক প্রজাতির গাছের কথা মানুষ এখনো জানেই না!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৫১ পিএম

পৃথিবীতে মানুষের জানা বৃক্ষ প্রজাতির চেয়ে উল্লেখযোগ্য সংখ্যক প্রজাতি এখনো অজানা রয়েছে বলে ধারণা করছেন গবেষকরা

পৃথিবীতে মানুষের জানা বৃক্ষ প্রজাতির চেয়ে উল্লেখযোগ্য সংখ্যক প্রজাতি এখনো অজানা রয়েছে বলে ধারণা করছেন গবেষকরা। এখনো ৯ হাজারের বেশী প্রজাতি আবিষ্কৃত হয়নি বলে এক গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে।

গত সোমবার (৩১ জানুয়ারি) মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সের জার্নালের (পিএনএএস) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
গবেষণা প্রতিবেদনে বলা হয়, “বিশ্বজুড়ে বন সংরক্ষণের প্রচেষ্টাকে অবহিত করা, আশাবাদী হওয়া এবং এ বিষয়টিতে অগ্রাধিকার দেওয়ার জন্য গাছের প্রজাতির সংখ্যা জানা জরুরি।”

প্রকাশিত এই প্রতিবেদনে প্রায় কয়েক ডজন বিজ্ঞানী যুক্ত ছিলেন।
গবেষণায় বলা হয়, প্রায় ৬৪ হাজার ১০০ প্রজাতির গাছ ইতোমধ্যে শনাক্ত করা হয়েছে। কিন্তু গবেষণা অনুযায়ী আরও সম্পূর্ণ ডাটাবেজের উপর ভিত্তি করে এবং পূর্ববর্তী প্রচেষ্টার তুলনায় আরও উন্নত পরিসংখ্যানগত পদ্ধতি ব্যবহার করে দেখা যায়, গাছের প্রজাতির মোট সংখ্যা প্রায় ৭৩ হাজার ৩০০ যা পূর্বের চেয়ে ১৪% বেশি। অর্থাৎ ৯ হাজার প্রজাতি এখনও আবিষ্কৃত হয়নি।

গাছের সমস্ত প্রজাতির “প্রায়” ৪৩% দক্ষিণ আমেরিকাতে পাওয়া যায়, এর পরে ইউরেশিয়ায় ২২%, আফ্রিকায় ১৬%, উত্তর আমেরিকায় ১৫% এবং ওশেনিয়ায় ১১%।
গবেষকদের হিসাবে শনাক্ত হওয়া প্রজাতির অর্ধেক থেকে দুই তৃতীয়াংশ পাঁচটি মহাদেশের ক্রান্তীয় বা উপ-ক্রান্তীয় রেইনফরেস্টগুলিতে পাওয়া যায়।



 

Show all comments
  • Sakibur Rahman ২ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৩৫ পিএম says : 0
    এই পতিবেদনের সব আপডেট আমি চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ