Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বরিশাল সহ দেশের ৪টি বিভাগীয় সদরে ৩৫৩ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন মহিলা পলিটেকনিক

ভর্তি শুরু ২০২৪ সালে

নাছিম উল আলম | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ৩:১৬ পিএম

নানা জটিলতায় সময়মত কাজ শুরুর করতে না পাড়ায় বরিশাল সহ দেশের ৪টি বিভাগীয় সদরে নির্মাণাধীন মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট-এর নির্মাণ কাজ তিন বছর পেছাল। দেশের সব বিভাগীয় সদরে ১টি করে মহিলা পলিটেকনিক স্থাপনের সরকারের নীতিগত সিদ্ধান্তের আলোকে দেশীয় তহবিলের ৩৫৩ কোটি টাকা ব্যয়ে বরিশাল, সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগীয় সদরে এসব কারিগড়ি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন প্রকল্পটি একনেক-এর অনুমোদন লাভ করে ২০১৪ সালে। উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা-ডিপিপি অনুযায়ী ২০২১-এর জুনের মধ্যে এসব মহিলা পালিটেনিক ইনস্টিটিউট নির্মান কাজ শেষ হবার কথা থাকলেও এখন পর্যন্ত অবকাঠামো নির্মানের সার্বিক অগ্রগতি মাত্র ৩০%। তবে বরিশাল মহিলা পালিটেকনিক-এর ভৌত কাজের অগ্রগতি ১০%-এ কিছু বেশী। বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রনালয়ের সচিব সরেজমিনে বরিশাল সফর করে কাজের গতি বৃদ্ধির নির্দেশ দিয়েছেন।

বরিশালে জমি বুঝিয়ে দিতে বিলম্ব ছাড়াও রড সহ বিভিন্ন নির্মান সামগ্রীর মূল্য বৃদ্ধির কারনে নির্মান প্রতিষ্ঠানগুলোর কাজের অগ্রগিত কিছুটা ধীর হলেও এখন তা দ্রæততর করার কথা জানিয়েছে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের সব বিভাগে একটি করে মহিলা পালিটেকনিক ইনস্টিটিউট স্থাপনের সিদ্ধান্ত গ্রহন করেছে সরকার। এলক্ষে ২০১৪ সালে ৩৫৩ কোটি টাকার ডিপিপি একনেক’এর অনুমোদন লাভ করে। পরে নানা স্তর পেরিয়ে ২০২০-এর ডিসেম্বরে নির্মান প্রতিষ্ঠানগুলোর সাথে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের চুক্তি সম্পাদন হয়েছে। তবে মূল ডিপিপি অনুযায়ী ২০২১-এর জুনে প্রকল্প সমাপ্তির কথা থাকলেও তা সম্ভব ছিলনা দরপত্র আহবান করে নির্মান প্রতিষ্ঠানের সাথে চুক্তি করতেই দীর্ঘ সময় পেরিয়ে যাবার কারণে।

বরিশালে টেইকনিক্যাল স্কুল এন্ড কলেজের উত্তর পাশ সংলগ্ন কারিগড়ি শিক্ষা অধিদপ্তরের প্রায় ৩ একর জমি বুঝিয়ে দেয়ার পরে নির্মান কাজ শুরু হয়েছে ২০২১-এর মধ্যভাগে।

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জাহাঙ্গীর আলম জানান, বিভিন্ন জটিলতায় বরিশাল মহিলা পলিটেকনিক-এর নির্মান কাজ কিছুটা বিলম্বিত হলেও এখন তা দ্রæত গতিতে চলছে। এখানে নির্দিষ্ট স্থানে কিছু পুরানো গাছপালা অপসারন করে কাজ শুরু করতে কিছুটা বিলম্ব হলেও এখন অগ্রগতি ভাল বলেও জানান তিনি। অন্যসব বিভাগীয় সদরের সাথে বরিশাল মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট-এর নির্মান কাজ শেষ হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বরিশাল সহ ৪টি মহিলা পলিটেকনিকেই ৬ তলা করে একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবন সহ ২শ, ছাত্রীর জন্য ৪ তলা হোষ্টেল ভবনও নির্মান করা হচ্ছে। এছাড়া প্রিন্সিপালের দ্বিতল বাস ভবন সহ ৩০ জন শিক্ষক-কর্মকর্তার জন্য ৫ তলা ডরমেটরি ভবন নির্মিত হচ্ছে। এ লক্ষে ইতোমধ্যে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর মোট ৬টি প্যাকেজে দরপত্র আহবান করে ২০২০-এর ডিসেম্বরে যোগ্য নির্মান প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করেছে বলে জানা গেছে। এছাড়া ৬তলা ওয়ার্কসপ ভবন ও ৩ তলা স্টাফ কোয়াটার নির্মানে দরপত্র গ্রহন করেছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। খুব শিঘ্রই এসব ভবন নির্মানের লক্ষে চুক্তি সম্পাদনের পরে কাজ শুরু হবে।

এসব মহিলা পলিটেকনিকে প্রতি শিফটে ৪শ করে ছাত্রী পড়াশোনার সুযোগ পাবে। ভবিষ্যতে সবগুলো মহিলা পলিটেকনিকেই দুই শিফটে ছাত্রী ভর্তির নীতিগত সিদ্ধান্ত নিয়ে এগুচ্ছে শিক্ষা মন্ত্রনালয়। তবে নির্দিষ্ট সময়ে শেষ না হলেও ২০২৪-এর জুনের মধ্যেই কাজ শেষ হবে বলে প্রকল্প দায়িত্বশীল মহল জানিয়েছেন। ফলে ২০২৪-এর এসএসসি পাশ করা ছাত্রীরা এসব মহিলা পলিটেকনিকে ভর্তির সুযোগ পাবে বলে আশা করছে শিক্ষা মন্ত্রনালয়ের দায়িত্বশীল মহল। তবে সরকারের উচ্চ পর্যায়ে সিদ্ধান্ত হলে শুধু একাডেমিক ভবনের নির্মন কাজ শেষ করে তার আগেও শিক্ষা কার্যক্রম শুরু হতে পারে বলেও জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র। এসব মহিলা পলিটেকনিক দেশে মহিলা জনগোষ্ঠীর জন্য কারিগড়ি শিক্ষার নতুন দ্বার উন্মোচন করবে বলেও আশা করছেন শিক্ষা মন্ত্রনালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগন।

তবে এসব মহিলা পলিটেকনিকে এখনো জনবল নিয়োগ প্রক্রিয়া শুরু হয়নি। ৪টি পলিটেকনিকের জন্য ৫৮৪ জনের জনবল নিয়োগের প্রস্তাব মূল প্রকল্পে অনুমোদন দেয়া হলেও এসব শিক্ষা প্রতিষ্ঠানে ২য় শিফট চালুর লক্ষে আরো জনব মঞ্জুরীর প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানা গেছে।
তবে সবকিছুর আগে এসব মহিলা পলিটেকনিক-এর নির্মান কাজ বর্ধিত সময়ের মধ্যে শতভাগ শেষ করার ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে শিক্ষা মন্ত্রনালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ