Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

হাতির মুক্তি চেয়ে হাইকোর্টে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

পুরুষ শাবকটির নাম শঙ্কর আর মেয়েটির নাম বোম্বাই। এটি দুটি হাতিকে ভারতের নবম প্রেসিডেন্ট শঙ্কর দয়াল শর্মাকে রাষ্ট্রীয় উপহার হিসেবে দিয়েছিল জিম্বাবুয়ে। আফ্রিকান প্রজাতির হাতির ওই দুটি শাবক ১৯৯৮ সালে উড়োজাহাজে করে উড়িয়ে আনা হয় ভারতে। এরপর রাখা হয় দিল্লি চিড়িয়াখানায়। চিড়ায়াখানার শুরুর দিনগুলো বেশ ভালোই কাটছিল হাতি শাবক দুটির। এর মধ্যে ২০০৫ সালে হঠাৎ মারা যায় বোম্বাই। এরপর ১৭ বছর ধরে একাই আছে শঙ্কর।

সম্প্রতি ২৬ বছর বয়সী হাতিকে মুক্তি দিয়ে নিজ দেশে পাঠানোর দাবি উঠেছে। দিল্লির হাইকোর্টে হয়েছে পিটিশনও। বনাঞ্চলে হাতি প্রজাতি সম্মিলিতভাবে জীবন কাটায়। দলের হাতিদের পরস্পরের মধ্যে আছে গভীর সম্পর্ক। তবে বনাঞ্চলে এরা যেভাবে চলাফেরা করে চিড়িয়াখানায় তাদের সে রকম পরিবেশ নিশ্চিত করা সম্ভব হয় না। শঙ্করকেও স্বাভাবিক পরিবেশ না দিয়ে বদ্ধ এবং বিচ্ছিন্ন অবস্থায় রাখা হয়েছে। তাই তাকে সঙ্গী জোগাড় করে দেওয়া অথবা নিজ দেশে ফেরত পাঠানোর দাবি উঠেছে।
যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ‘অ্যাসপিনাল ফাউন্ডেশন’ তাদের খরচে শঙ্করকে আফ্রিকায় ফিরিয়ে দেওয়ার প্রস্তাব করেছে। একই দাবিতে দিল্লির হাইকোর্টে পিটিশন করা ১৬ বছর বয়সী তরুণী নিকিতা ধাওয়ান চালিয়ে যাচ্ছে অনলাইন প্রচার। নিকিতার ‘ইয়থ ফর অ্যানিমেল’ নামের সংস্থার এই অনলাইন প্রচারে ইতিমধ্যে সমর্থন জানিয়েছেন প্রায় এক লাখের মতো মানুষ। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ