Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

তদন্ত বাতিল
২০১২ সালে কেরালায় দুই ভারতীয় জেলেকে হত্যার ঘটনায় ইতালির দুই নাবিকের বিরুদ্ধে খুনের তদন্ত বাতিল করে দিয়েছে রোমের এক বিচারক। ভারতের সুপ্রিম কোর্ট মামলাটি বাতিল করার কয়েক মাস পর সোমবার এই সিদ্ধান্ত দিয়েছেন রোমের বিচারক। দুই নাবিক সালভাতোর জিরোনে এবং মাসিমিলানো লাতোরের জন্য আসা ‘ইতিবাচক ফলাফল’কে স্বাগত জানিয়েছেন ইতালির প্রতিরক্ষামন্ত্রী লরেনজো গুয়েরিনি। গত মাসে প্রসিকিউটরদের বিবেচনায় দেখা যায় বিচারের জন্য যথেষ্ট প্রমাণ নেই। আর ওই বিবেচনাতেই তদন্ত বাতিল করে দিয়েছেন বিচারক। এএফপি।


শুল্কছাড় প্রত্যাহার
২০২২-২৩ অর্থবছরের বাজেটে বেশ কিছু কৃষি পণ্য, রাসায়নিক ও ওষুধে সাড়ে তিনশ’র বেশি শুল্কছাড় প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ভারত। তবে স্থানীয়ভাবে ইলেক্ট্রনিক পণ্য উৎপাদন উৎসাহিত করতে শুল্কছাড় দিচ্ছে দেশটি। মঙ্গলবার ভারতীয় পার্লামেন্টে বাজেট ঘোষণায় এসব কথা জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। নতুন অর্থবছরে ভারতের বাজেটে মোট ব্যয় ধরা হয়েছে ৩৯ দশমিক ৪৫ ট্রিলিয়ন রুপি। ঘাটতি ধরা হয়েছে জিডিপির ৬ দশমিক ৪ শতাংশ। দ্য ইকোনমিক টাইমস।


ডিজিটাল মুদ্রা
কারেন্সির মোকাবিলা করতে নতুন উদ্যোগ নিয়েছে ভারত। নতুন অর্থবর্ষে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া নিয়ে আসছে ডিজিটাল রুপি। দেশের বাজারে ক্রিপ্টো কারেন্সির পাল্টা হিসেবে আনা হবে এই ডিজিটাল রুপি। ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে আনা হবে এই ডিজিটাল কারেন্সি। পাশাপাশি ক্রিপ্টো কারেন্সিতে ৩০ শতাংশ কথা ঘোষণা করেছেন দেশটির অর্থমন্ত্রী। ইতোমধ্যে অর্থমন্ত্রীর এই ডিজিটাল রুপির ঘোষণাকে স্বাগত জানিয়েছে অনেকেই। অর্থমন্ত্রী বলেন, যে কোনো ভার্চুয়াল ডিজিটাল সম্পদের স্থানান্তর থেকে আয়ে ৩০ শতাংশ কর দিতে হবে। তবে অধিগ্রহণের খরচ ছাড়া এই জাতীয় আয় গণনা করার সময় কোনো ব্যয়ের জন্য টাকা কাটা হবে না। ইকোনমিক টাইমস।


যুদ্ধবিমান নিখোঁজ
জাপানে একটি এফ-১৫ যুদ্ধবিমান নিয়মিত মহড়ার সময় সোমবার দুই পাইলটসহ নিখোঁজ হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, মধ্যাঞ্চলীয় ইশিকাওয়া প্রদেশে কোমাৎসু বিমানঘাঁটি থেকে উড্ডয়নের পর জাপান বিমানবাহিনীর এফ-১৫ যুদ্ধবিমানটি রাডারের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। সোমবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টার দিকে রাডার থেকে বিচ্ছিন্ন হওয়ার সময় যুদ্ধবিমানটির অবস্থান ছিল জাপান সাগরের ওপরে। ধারণা করা হচ্ছে, জাপানি ওই যুদ্ধবিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছে। এনএইচকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ