Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কলেজ ছাত্রের টুইটার অ্যাকাউন্ট ডিলিটের জন্য ৪ লাখ টাকার প্রস্তাব এলন মাস্কের, কেন?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ৫:২৩ পিএম

১৯ বছরের এক তরুণের জন্য বিড়ম্বনায় আমেরিকার ধনকুবের এলন মাস্ক। জ্যাক সুইনি নামে ওই কলেজ ছাত্রকে পাঁচ হাজার ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৪ লক্ষ ২৯ হাজার টাকা) দেওয়ার প্রস্তাবও দিলেন টেসলা সিইও। দাবি, শুধু নিজের টুইটার হ্যান্ডল ডিলিট করে দিন সুইনি। যদিও পত্রপাঠ এই প্রস্তাব খারিজ করে দেন তরুণ। তার পাল্টা দাবি, অন্তত ৫০ হাজার ডলার হলে, এই প্রস্তাব ভেবে দেখতে পারেন!

কেন ১৯ বছরের এক যুবকের কাছে এমন আবেদন টেসলা মালিকের? মাস্ক তার প্রাইভেট জেট নিয়ে যেখানেই যান নিমেষে খবর রটে যায় নেটাগরিকদের মধ্যে। সৌজন্যে, ফ্লোরিডার এই তরুণ। কলেজ ছাত্র এমন প্রযুক্তি তৈরি করেছেন, যা দিয়ে বিখ্যাত ব্যক্তিদের ফ্লাইটের গতিবিধি দেখা যায়। মাস্ক ছাড়াও বিল গেটস, জেফ বেজোসের মতো হাই-প্রোফইল ব্যক্তির ফ্লাইটের গতিবিধি সর্বদা তার নখদর্পণে।

সেগুলি আবার টুইটার হ্যান্ডলে পোস্টও করেন সুইনি। আর এতেই বিড়ম্বনায় পড়েছেন আমেরিকান ধনকুবেররা। মাস্ক তো নিজেই টুইট করে ১৯ বছরের তরুণের কাছে আবেদন জানান। তার অভিযোগ, নিরপত্তার ঝুঁকি তৈরি হচ্ছে। তিনি যেখানেই যাচ্ছেন, সব খবরাখবর পৌঁছে যাচ্ছে নেটাগরিকদের কাছে।

জেট অনুসরণ বন্ধ করতে সুইনিকে পাঁচ হাজার ডলার নেওয়ার প্রস্তাব দেন মাস্ক। তবে কলেজ ছাত্র তা প্রত্যাখ্যান করেছেন। পাল্টা তার কটাক্ষপূর্ণ টুইট, ‘‘৫০ হাজার ডলার হলে ভেবে দেখা যেতে পারে। তাতে কলেজের খরচ দিতে পারব। কিংবা একটা টেসলা মডেল থ্রি গাড়িও কিনতে পারি।’’

সংবাদ সংস্থাকে সুইনি জানান, তার বাবা ফ্লাইট পরিষেবার সঙ্গে যুক্ত। তিনিও এই বিষয়ে কৌতূহলী। ভালবাসেন নিত্যনতুন প্রযুক্তির ব্যবহার। মাস্ককে তার পরামর্শ, ব্লকিং প্রোগ্রাম ব্যবহার করে এই বিড়ম্বনা এড়াতে পারেন। সত্যিই এটা করা যাবে? সংবাদ সংস্থার প্রশ্নে মুচকি হেসে তরুণ জানান, ‘‘একটু অসুবিধার। তবে চেষ্টা করতে দোষ কী!’’ সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ