Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

বলিভিয়ায় নিহত ১১
বলিভিয়ায় যাত্রীবাহী একটি বাস ১ হাজার ৩০০ ফুট নিচে খাদে পড়ে অন্তত ১১ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার এ দুর্ঘটনা ঘটে। প্রতিবেদনে বলা হয়, বলিভিয়ার কোছাবামবা বিভাগে যাওয়ার পথে বাসটি দুর্ঘটনার কবলে পড়ে। তবে বাসটিতে কত জন যাত্রী ছিলেন তাৎক্ষণিক তা জানাতে পারেনি কর্তৃপক্ষ। কোছাবামবা ট্রাফিক পুলিশের প্রধান রেনেসো এলউইস মারকাডো বলেন, বাস দুর্ঘটনায় যারা প্রাণে বেঁচে গেছেন, তাদের মধ্যে বাসটির চালকও আছেন। দুর্ঘটনার কারণ অনুসন্ধান চলছে। দুর্ঘটনা নিয়ে আমাদের সন্দেহ দূর করার কাজে চালক আমাদের সাহায্য করতে পারবেন। এএফপি।


কাশ্মীরে নিহত ৫
ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে পৃথক বন্দুকযুদ্ধে ৫ ‘সন্ত্রাসী’ নিহত হয়েছে। পুলিশের দাবি, অভিযানে নিহতদের মধ্যে জইশ-ই-মুহাম্মদের এক কমান্ডার রয়েছে। রবিবার এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। টুইটবার্তায় স্থানীয় পুলিশ জানিয়েছে, শনিবার সন্ধ্যায় কাশ্মিরের পুলওয়ামা এবং বুদগাম জেলায় সন্ত্রাসবিরোধী অভিযানে নামে আইনশৃংখলা বাহিনী। ‘১২ ঘণ্টার অভিযানে পাকিস্তানের মদদপুষ্ট সন্ত্রাসী গোষ্ঠী এলইটি এবং জেইএম-এর পাঁচ সদস্য ঘটনাস্থলেই মারা গেছে। এরমধ্যে জইশ ই মুহাম্মেদর জাহিদ ওয়ানি নিহত হয়’। এনডিটিভি।


পুনর্নির্বাচিত
ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লা শনিবার দ্বিতীয় মেয়াদে পুনর্নির্বাচিত হয়েছেন। শনিবার আন্তর্জাতিক বার্তাসংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। রোমে উত্তেজনাপূর্ণ ভোটের ছয় দিন পরে ৮০ বছর বয়সি সাবেক এই প্রেসিডেন্ট সবচেয়ে জনপ্রিয় হিসাবে আবির্ভ‚ত হন। এর আগে তিনি দায়িত্ব ছেড়ে দেওয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন কিন্তু প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি ইতালির “স্থিতিশীলতার” জন্য তাকে ফের প্রেসিডেন্ট হতে রাজি করান। ফলে অষ্টম দফার ভোটের পর শনিবার তিনি আনুষ্ঠানিকভাবে পুনর্নির্বাচিত হলেন। বিবিসি।


পাল্টা প্রচারণা
হামাসের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি প্রচারণা শুরু করেছে ফিলিস্তিনি অনলাইন এক্টিভিস্টরা। এর জবাবে হামাস সমর্থকরাও ফিলিস্তিনি কর্তৃপক্ষের বিরুদ্ধে পাল্টা প্রচারণা চালু করেছে। হামাসবিরোধী ফিলিস্তিনিরা বলছে, গাজার এই দরিদ্রতা, বেকারত্ব, মানবিক বিপর্যয় ও অর্থনৈতিক সংকটের জন্য হামাস দায়ি। তবে হামাস সমর্থকদের দাবি ফিলিস্তিনি কর্তৃপক্ষ এই প্রচারণার পেছনে রয়েছে। তাই তারা ফিলিস্তিনি কর্তৃপক্ষকে দুর্নীতিগ্রস্ত দাবি করে পাল্টা প্রচারণা শুরু করেছে। জেরুজালেম পোস্ট।


তলিয়ে গেল নৌকা
সামাজিক যোগাযোগ মাধ্যমে যাত্রীবোঝাই একটি নৌকাডুবির ভিডিও ভাইরাল হয়েছে। ওই নৌকাডুবির ঘটনায় এখনো দুই যাত্রী নিখোঁজ হয়েছে। ভারতের মধ্য প্রদেশের ভিন্দ জেলার সিন্ধু নদীতে এই ঘটনা ঘটে বলে শনিবার ভারতীয় সংবাদমাধ্যম শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে। নদীর তীরে দাঁড়িয়ে এক ব্যক্তি ভাইরাল হওয়া ভিডিওটি ধারণ করেছেন। নৌকার যাত্রীরা একটি ধর্মীয় অনুষ্ঠানে অংশ নিয়ে ফিরছিলেন। নদীর তীর থেকে মাত্র কয়েক মিটার দূরে ওই নৌকাডুবির ঘটনা ঘটে। যাত্রীদের উদ্ধারে তীরে থাকা অনেকেই নদীতে ঝাঁপিয়ে পড়েন বলে ভিডিওতে দেখা গেছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ