Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

ফের গণকবর
কানাডায় আবারও একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। উত্তর আমেরিকার এই দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়ার সাবেক একটি আবাসিক স্কুলে খোঁজ পাওয়া গেছে প্রায় ১০০টি আদিবাসী শিশুর কবর। এর আগেও কানাডায় এ ধরনের শত শত কবরের সন্ধান পাওয়া গিয়েছিল। উইলিয়ামস লেক ফার্স্ট নেশন নামে একটি সংগঠনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম। উইলিয়ামস লেক ফার্স্ট নেশন মূলত কানাডারক্ষুদ্র নৃগোষ্ঠীদের সংগঠন। তারা জানায়, কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়ার সেন্ট জোসেফ মিশন রেসিডেনশিয়াল স্কুল নামে সাবেক একটি আবাসিক স্কুলের প্রাঙ্গণে ৯৩টি কবরের সন্ধান পাওয়া গেছে। আল-জাজিরা।


যুদ্ধবিমান উদ্ধারে
অত্যাধুনিক গোপন প্রযুক্তি হাতিয়ে নিতে পারে চীন। তাই সমুদ্রে ভেঙে পড়া এফ-৩৫ যুদ্ধবিমান উদ্ধারে মরিয়া আমেরিকা। ভেঙে পড়ার পর আধুনিক যুদ্ধের অন্যতম সেরা হাতিয়ারটির খোঁজে অত্যন্ত দ্রæত অভিযান চালাচ্ছে মার্কিন ফৌজ। দিনদুয়েক আগে দক্ষিণ চীন সাগরে রুটিন মহড়ার সময় ভেঙে পড়ে আমেরিকার একটি এফ-৩৫ যুদ্ধবিমান। ওই ঘটনায় সাতজন আহত হন। বিবৃতিতে মার্কিন নৌসেনা জানায়, দক্ষিণ চীন সাগরে যুদ্ধবিমানবাহী রণতরী ‘ইউএসএস কার্ল ভিনসন’-এর ডেকে নামার সময় দুর্ঘটনার মুখে পড়ে যুদ্ধবিমানটি। ওই ঘটনায় আহত হন সাত সেনা। রয়টার্স।


ইউক্রেনে আরও সেনা
ভøাদিমির পুতিন ইউক্রেন আক্রমণ করলে রাশিয়ার সামরিক শক্তির মোকাবিলায় আবারও সেনা পাঠাবে ব্রিটেন। আগে ৫০ জন প্রশিক্ষক সেনা পাঠালেও এবার পাঠাবে যুদ্ধসেনা। ক্রেমলিনের কাছে পাঠানো এক প্রতিবাদী বার্তায় প্রধানমন্ত্রী নিশ্চিত করেছেন যে বাল্টিক রাজ্যের মতো নিরাপত্তা জোটের সহকর্মী সদস্যদের সুরক্ষার জন্য ব্রিটেন যেকোনো নতুন ন্যাটো স্থাপনায় অবদান রাখবে। এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, রাশিয়া ইউক্রেনের মাথায় বন্দুক ধরে আছে। যেকোনো সময় রাশিয়া তার প্রতিবেশীকে হামলা করতে পারে। সংসদে তিনি জানিয়েছেন, রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালায় তবে ন্যাটোকে সর্বাত্মক সহায়তা করবে ব্রিটেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ