Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দখলদার সেনা প্রত্যাহার ছাড়া সিরিয়া সংকটের সমাধান হবে না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ৬:১৬ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান বলেছে, সিরিয়া থেকে দখলদার সেনা প্রত্যাহার করার আগ পর্যন্ত দেশটির চলমান সংকটের সমাধান হবে না। গতকাল (বুধবার) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে ইরানের রাষ্ট্রদূত মাজিদ তাখতে রাভানচি একথা বলেছেন।

তিনি বলেন, সিরিয়ার অংশবিশেষে মার্কিন সেনাদের দখলদারিত্ব এবং ইহুদিবাদী ইসরাইল ও উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সহিংসতায় মধ্যদিয়ে সিরিয়ার ভৌগলিক অখণ্ডতা মারাত্মকভাবে লংঘন করা হয়েছে।

মাজিদ তাখতে রাভানচি আরো বলেন, যেহেতু সামরিক উপায়ে সিরিয়া সংকটের সমাধান হবে না, সে কারণে দেশটিতে বিদেশি সেনাদের দখলদারিত্ব বজায় থাকলেও এ সমস্যার সমাধান সম্ভব নয়। ইরানি কূটনীতিক আরো বলেন- দখলদারিত্ব, আগ্রাসন এবং নিষেধাজ্ঞা আরোপের মধ্যদিয়ে সিরিয়ার জনগণকে প্রচণ্ড রকমের দুর্ভোগের শিকার বানানো হয়েছে।

ইহুদিবাদী ইসরাইলের মন্ত্রিসভার সম্প্রতি অধিকৃত গোলান মালভূমিতে যে বৈঠক করেছে এবং আরো বসতি নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছে তার বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে কঠোর নিন্দা জানানোরও আহ্বান জানান ইরানের রাষ্ট্রদূত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ