Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

চীনে ভ‚মিকম্প
চীনের কিংহাই প্রদেশের উত্তর পশ্চিমাঞ্চলীয় ডেলিঙ্গা শহরে ৫.৮ মাত্রার ভ‚মিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রোববার সকাল ১০টা ২১ মিনিটে এ ভ‚মিকম্প আঘাত হানে। চায়না আর্থকোয়েক নেটওয়ার্কস সেন্টার (সিইএনসি) এ কথা জানিয়েছে। সিইএনসি আরো জানিয়েছে, ৩৮.৪৪ ডিগ্রী উত্তর অক্ষাংশ এবং ৯৭.৩৭ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশের আট কিলোমিটার গভীরে ভ‚মিকম্পটির মূল কেন্দ্র ছিল। রয়টার্স।

 

আফগানিস্তানে নিহত ৭
একটি মিনিবাসে শক্তিশালী বোমা হামলায় কমপক্ষে ৭ জন প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে চার নারীও রয়েছেন। শনিবার ঘটনাটি ঘটে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে। হেরাতের প্রাদেশিক হাসপাতালের প্রধান আরিফ জালালি বার্তা সংস্থাকে বলেন, বোমা হামলায় চার নারীসহ সাতজন নিহত হয়েছেন। হেরাতের তালেবান কমান্ডার জানান, এ ঘটনায় আহত হন আরও ৯ জন। তালেবান সরকারের পক্ষ থেকে হামলার ঘটনা নিশ্চিত করা হয়েছে। প্রাদেশিক পুলিশ এবং সংস্কৃতি বিভাগও বোমা হামলার বিষয়টি নিশ্চিত করেছে। এখন পর্যন্ত এ ঘটনার দায় স্বীকার করেনি কোনও গোষ্ঠী। হামলাকারীদের ধরতে অভিযান চালাচ্ছে তালেবান নিরাপত্তা বাহিনী। এএফপি।


বিতর্কে ভারতীয় সেনা
ভারতের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুশীলন চলছে নয়াদিল্লির বিজয় চকে। নৌ সেনার পোশাকে অনুশীলনে অংশ নিয়েছেন সেনা সদস্যরা। সেখানে কী গান বাজছে? শুনে আপনিও চমকে উঠবেন। ‘মনিকা ও মাই ডার্লিং।’ হ্যাঁ, ঠিকই পড়েছেন। হাতে সমরাস্ত্র। সুসজ্জিত সেনা সদস্যরা। তাদের বাদ্যযন্ত্রে বাজছে একের পর এক বলিউডের গান। এমনই একটি ভিডিও শেয়ার করা হয়েছে সরকারি একটি টুইটার হ্যান্ডল থেকে। অনেকেই এই ভিডিওটিতে মজা পেলেও এর সমালোচনাও হচ্ছে। অনেকের মন্তব্য থেকে স্পষ্ট, সেনার এই কাজ তারা ভালভাবে দেখছেন না, বিতর্কে সেনা। এবিপি।


চেয়েছিলেন ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প যে ২০২০-র ভোটে হেরেও জনগণের ইচ্ছার বিরুদ্ধে ক্ষমতায় থাকার ছক কষেছিলেনÑ তা আরও একবার সামনে এল সদ্য প্রকাশ্যে আসা এক খসড়া নির্দেশে। হোয়াইট হাউসে তিন পাতার একটি নির্দেশের খসড়া তৈরি করা হয়েছিল, যেটিতে ক্ষমতা ধরে রাখার জন্য অবিলম্বে সব মেশিন, সরঞ্জাম, বৈদ্যুতিক ভাবে সংরক্ষিত তথ্য এবং নথিপত্র বাজেয়াপ্ত করতে বলা হয়েছিল প্রতিরক্ষা সচিবকে। ঘটনাচক্রে ২০২০-র ১৬ ডিসেম্বরের সেই নির্দেশে শেষ পর্যন্ত ট্রাম্পের স্বাক্ষর করা হয়নি। নির্দেশটিতে ভোট সংক্রান্ত যন্ত্র-সরঞ্জাম ও তথ্য কব্জায় নেওয়ার কথা বলা হয়েছে স্পষ্ট ভাবে। পলিটিকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ