Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিক্ষার্থীদের মধ্যে সেনা কল্যাণ সংস্থার বৃত্তি প্রদান

বিনোদন রিপোর্ট: | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

২০২০ সালে এসএসসি পরীক্ষায় ফলাফলের ভিত্তিতে মোট ৩০৬ জন শিক্ষার্থীকে উৎসাহমূলক বৃত্তি প্রদান করছে সেনা কল্যাণ সংস্থা। তাদের মধ্য থেকে ৬১ জন ঢাকা জোনের শিক্ষার্থীকে সম্প্রতি এই বৃত্তি প্রদান করা হয়। রাজধানীর মহাখালিস্থ সেনা কনভেনশন হলে এক অনুষ্ঠানের মাধ্যমে এই বৃত্তি প্রদান অনুষ্ঠিত হয়। বৃত্তি প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন সেনা কল্যাণ সংস্থার চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, এনডিসি, পিএসসি। সকল ডিভিশনের ডিরেক্টর জেনারেলরাও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের প্রত্যেককে ১০,০০০ টাকা হারে মোট ৩০৬ জন শিক্ষার্থীকে ৩,০৬০,০০০ টাকা প্রদান করা হচ্ছে। এর মধ্যে ঢাকাস্থ ৬১ জনকে আজ বৃত্তি প্রদান করা হয়। বাকিদের ডাকযোগে বৃত্তির টাকা পাঠানো হবে। শিক্ষিত প্রজন্ম গড়ে তোলার প্রত্যয়ে সেনা কল্যাণ সংস্থা জন্মলগ্ন থেকে সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত সদস্যদের সন্তানদের লেখাপড়ার সহায়তায় মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও স্নাতক/স্নাতকোত্তর এই তিন পর্যায়ে শিক্ষামূলক বৃত্তিসহ কর্মক্ষেত্রেও পেশাগত দক্ষতায় দক্ষ করে তোলার জন্য পেশামূলক বৃত্তি প্রদান করে আসছে। এ ছাড়া মেধাবী শিক্ষার্থী যারা গোল্ডেন জিপিএ-৫ ফলাফল অর্জন করছে তাদেরকে উৎসাহমূলক বৃত্তি প্রদান করে থাকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সময়ে প্রতিষ্ঠিত সংস্থাটি স্বাধীনতার পর ‘সেনা কল্যাণ সংস্থা’ নাম পায়। জন্মলগ্ন থেকে এটি বিভিন্ন কল্যাণমূলক কাজ করে আসছে। অবসরপ্রাপ্ত সেনা সদস্য ও তাদের পরিবারের জন্য দেশ-বিদেশে চিকিৎসা সহায়তা প্রদান, বয়স্ক ও দুঃস্থ ভাতা প্রদান, দেশের প্রত্যন্ত অঞ্চলে ৩০ টি ডিসপেনসারির মাধ্যমে চিকিৎসাসেবা প্রদানসহ ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহীতে মোট পাঁচটি বিশ্রামাগার রয়েছে সং®’াটির যেখানে অবসরপ্রাপ্ত সদস্যগণ বিভিন্ন প্রয়োজনে স্বল্প খরচে রাত্রি যাপন করতে পারেন। প্রতিষ্ঠালগ্ন থেকে সেনা কল্যাণ সংস্থা কল্যাণ খাতে ১৮,৫৯,২২০ জনকে প্রায় ৪৫০ কোটি টাকা সহায়তা প্রদান করেছে। ২০২০-২০২১ অর্থ বছরে ১৬০,০০০ জনকে প্রায় ৫০ কোটি টাকা সহায়তা প্রদান করেছে। এ ছাড়াও সেনা কল্যাণ সংস্থা যেকোনো দুর্যোগে অসহায় ও দরিদ্র জনসাধারণের পাশে এসেও দাঁড়িয়েছে। করোনাকালীন সময়ে সংস্থাটি প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫কোটি টাকা হস্তান্তর করেছে এবং সমগ্র দেশব্যাপী প্রায় ৭০ হাজার অসহায় দুঃস্থ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করেছে।



 

Show all comments
  • মোঃ মোজাহিদুর রহমান ২২ জানুয়ারি, ২০২৩, ৩:০২ পিএম says : 0
    আমার মেয়ে ২০২০ এস এস সি'তে জিপিএ ৫ পেয়েছে। ঘাটাইল ক্যান্টঃ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে। ঐ একই কলেজ থেকে সব কাগজ পত্র স্বাক্ষর করে আমি নিজে সোলজার বোর্ডে (খুলনা) প্রেরন করি। কিন্তু আমার মেয়ে বৃত্তি পায়নি!!
    Total Reply(0) Reply
  • মোঃ মোজাহিদুর রহমান ২২ জানুয়ারি, ২০২৩, ৩:০২ পিএম says : 0
    আমার মেয়ে ২০২০ এস এস সি'তে জিপিএ ৫ পেয়েছে। ঘাটাইল ক্যান্টঃ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে। ঐ একই কলেজ থেকে সব কাগজ পত্র স্বাক্ষর করে আমি নিজে সোলজার বোর্ডে (খুলনা) প্রেরন করি। কিন্তু আমার মেয়ে বৃত্তি পায়নি!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনা কল্যাণ সংস্থার বৃত্তি প্রদান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ