Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টিকা না নেওয়া ব্যক্তিরা যেন বৈষম্যের শিকার না হয় : অ্যামনেস্টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ৮:৪৫ পিএম

অ্যামনেস্টি ইতালিয়া বলছে, কেউ টিকা গ্রহণ না করলে ‘বৈষম্য না করে’ বরং মাস্ক ব্যবহার ও করোনার নেগেটিভ সনদ দেখিয়ে তাদের গণপরিবহনে যাতায়াতের সুযোগ ও অন্যান্য কাজে যাওয়ার ব্যবস্থা করতে হবে।

করোনাভাইরাস প্রতিরোধী টিকা গ্রহণকারীদের বিশেষ সুবিধা দিতে গিয়ে টিকা নেননি এমন ব্যক্তিরা যেন বৈষম্যের শিকার না হন, সে বিষয়টি বিবেচনা করতে ইতালির প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সংগঠনটির স্থানীয় কার্যালয় এক বিবৃতিতে এই আহ্বান জানায় বলে রোববার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

সম্প্রতি করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে ইতালি সরকার ৫০ বছরের বেশি বয়সীদের টিকা বাধ্যতামূলক করেছে। গণপরিবহন ও অন্য গুরুত্বপূর্ণ কাজেও লাগবে টিকা। এমন প্রেক্ষাপটে উদ্বেগ প্রকাশ করেছে অ্যামনেস্টি।

অ্যামনেস্টি ইতালিয়া বলছে, কেউ টিকা গ্রহণ না করলে ‘বৈষম্য না করে’ বরং মাস্ক ব্যবহার ও করোনার নেগেটিভি সনদ দেখিয়ে তাদের গণপরিবহনে যাতায়াতের সুযোগ ও অন্যান্য কাজে যাওয়ার ব্যবস্থা করতে হবে।

করোনার সংক্রমণ নিয়ে ইতালিতে আগামী ১৫ জুন পর্যন্ত যে নির্দেশনা রয়েছে তাতে বলা হয়েছে, মাস্ক পরলে বা করোনার নেগেটিভ সনদ দেখিয়ে কেউ গণপরিবহন ব্যবহার করতে পারবেন না। টিকা ছাড়া ৫০ বছরের বেশি বয়সীরা যেতে পারবেন না কাজে।

অ্যামনেস্টি বলছে, বাধ্যতামূলক টিকাদানের ব্যাপারটি যুক্তিযুক্ত হতে পারে। তবে স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রে এটি সময়মতো সীমিত এবং ‘আনুপাতিক’ হওয়া দরকার।

বিবৃতিতে বলা হয়, ‘সরকারকে অবশ্যই জনগণের শিক্ষা, কর্ম, চিকিৎসাসহ সব ধরনের মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে। করোনার রোগী নন, এমন রোগীদের জরুরি অস্ত্রোপচার প্রয়োজন হতে পারে। সে ব্যাপারেও খেয়াল রাখতে হবে।’ সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ