Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বছরের সবচেয়ে আলোচিত মুঠোফোন ছবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ৭:৩৪ পিএম

নাইজেরিয়ান ফটোগ্রাফার স্টিফেন তায়োর মোবাইল ফোনে তোলা একটি ছবি সম্প্রতি আলোচিত হয়েছে। ছবিটি তিনি তুলেছেন মরক্কোর এক রাস্তার ধার থেকে। ছবিতে অন্তত ১৮টি ছাগলকে একটি গাছের উপরে বিচরণ করতে দেখা যায়।

একজন পেশাদার ফটোগ্রাফার হিসাবে স্টিফেন তায়োকে স্বাভাবিকভাবেই বিভিন্ন স্থানে ভ্রমণ করতে হয়। ২০১৯ সালে মরক্কোর মারাকেশে একা একা ঘুরে আসার পর থেকেই তিনি তার বন্ধুদের সাথে সেখানে যেতে চাচ্ছিলেন। কোভিড বিধিনিষেধের কারণে এক বছর অবশেষে তার সেই পরিকল্পনা সফল হয়। নিজের শহর নাইজেরিয়ার লাগোস থেকে তিনি তার পাঁচ বন্ধুকে নিয়ে মারাকেশের উদ্দেশ্যে রোড ট্রিপে বের হন। তবে যাওয়ার পথে তারা সমুদ্র সৈকতে দিয়ে ঘুরে যাওয়ার পরিকল্পনা করেছিলেন।

তায়ো বলেন, ‘আমরা একটি বাস ভাড়া করে উপকূলের শহর এসসাউইরার উদ্দেশ্যে রওনা হলাম, কিন্তু যখনই আমরা আকর্ষণীয় কিছু দেখলাম তখনই থামলাম। রাস্তার ধারে কফি বিরতির কিছুক্ষণ পরে, আমরা এই গাছটি দেখলাম, যেখাসে এক পাল ছাগল উঠে বিচরণ করছে এবং বিশ্রাম নিচ্ছে।’

এর আগে মানুষকে গাছে উঠতে দেখলেও এর আগে তায়ো কখনও গাছে ছাগল উঠতে দেখেননি। তিনি বলেন, ‘আমি ভেবেছিলাম এটি দর্শনীয় ছিল। তারা খুব নিশ্চিন্ত এবং আনন্দে ছিল। আমাদের ড্রাইভার আমাদের সাহায্য করেছিল। সে ছাগলগুলোর মালিক বন্ধুত্বপূর্ণ কৃষকের কাছ থেকে সেগুলোর কাছে যাওয়ার অনুমতি নিয়ে এসেছিল। আমার তাদের বিরক্ত করার দরকার ছিল না – আমরা ছবি তুলেই সরে এসেছিলাম।’

শেষ পর্যন্ত, বন্ধুদের সাথে ১০-দিনের ট্রিপে তায়ো অল্প কয়েকটি ছবি তুলতে পেরেছিলেন। ‘আমি নিজের জন্যই মূলত ছবিগুলো তুলেছি,’ তিনি বলেছেন, ‘আমি যখন বিভিন্ন সম্প্রদায়ের অন্বেষণ করি তখন একটি ফোন সবসময় বেশি সহায়ক বলে মনে হয়।’ সূত্র: দ্য গার্ডিয়ান।



 

Show all comments
  • Rustum Pahloan ১৬ জানুয়ারি, ২০২২, ৮:৫৩ পিএম says : 0
    চমৎকার ছবি। ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ