Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৌলতখানে ব্রিজ ভেঙে খালে

দুর্ভোগে গ্রামবাসী

দৌলতখান (ভোলা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

ভোলার দৌলতখানের দক্ষিণ জয়নগর ইউনিয়নের সর্দারহাট সংলগ্ন খালের ওপর নির্মিত পুরানো ব্রিজটি ভেঙে খালে পড়ে গেছে। এতে দুর্ভোগে পড়েছেন ওই ইউনিয়নের কয়েকটি গ্রামের অন্তত ৩০ হাজার মানুষ। গত শুক্রবার সর্দারহাট সংলগ্ন খালের ওপর নির্মিত ব্রিজটি হঠাৎ ভেঙে খালে পড়ে। এতে ওই ইউনিয়নের কয়েকটি গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

সরেজমিনে দেখা যায়, প্রায় তিনযুগ পূর্বে নির্মিত আয়রন ফুটওভার ব্রিজটি ভেঙে পড়ায় ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। এলাকাবাসীর কাছে ‘পচাগো পুল’ নামে পরিচিত এই ব্রিজটি দিয়ে কয়েকটি গ্রামের মানুষ চলাচল করতো। ব্রিজটি ভেঙে যাওয়ায় জনদুর্ভোগ চরম পর্যায়ে পৌঁছেছে। স্থানীয়রা চলাচলের জন্য সুপারি গাছ দিয়ে সাঁকো তৈরির কাজ করছে।
এলাকাবাসী জানায়, ব্রিজটি ভেঙে পড়ায় তারা দীর্ঘপথ পায়ে হেঁটে নুরমিয়ারহাট, মুন্সিরহাট ও খায়েরহাটসহ আশপাশের কয়েকটি বাজারে যেতে হচ্ছে। সীমাহীন দুর্ভোগে পড়েছে কয়েকটি মাধ্যমিক বিদ্যালয়, মাদরাসা ও প্রাথমিক বিদ্যালয়ের শত শত কোমলমতি শিক্ষার্থীরা।
কলেজছাত্র রাসেল জানান, গত বছর প্রশাসন ব্রিজটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে। তবুও জীবনের ঝুঁকি নিয়ে মানুষ ব্রিজটি দিয়ে চলাচল করতো। হঠাৎ ব্রিজটি ভেঙে পড়ায় এখন দুর্ভোগ বেড়েছে। সর্দারহাটের ব্যবসায়ী ইউছুপ বলেন, ব্রিজটি ভেঙে যাওয়ায় স্থানীয় বিভিন্ন বাজারের ব্যবসায়ীদের পণ্য পরিবহন ব্যয় বেড়েছে। ইজিবাইক চালক মমিন জানান, ব্রিজটি ভেঙে পড়ায় অনেক পথ ঘুরে যাত্রী নিয়ে দৌলতখান, বাজার, বাংলা বাজার ও নুরমিয়ারহাট ও মুন্সিরহাটে যেতে হচ্ছে।
ইউপি চেয়ারম্যান নাজমুল হাসান বাচ্চু বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তাৎক্ষণিক সাঁকো তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। উপজেলা প্রকৌশলী মাইদুল ইসলাম খান বলেন, নতুন ব্রিজ নির্মাণের জন্য প্রকল্প প্রস্তাব তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ব্রিজ নির্মাণের জন্য ইতোমধ্যে মাটি পরীক্ষা (সয়েল টেস্ট) সম্পন্ন করা হয়েছে। আশা করছি অল্পদিনের মধ্যেই আয়রন ব্রিজ পুনর্বাসন নির্মাণ প্রকল্পের আওতায় একটি নতুন ব্রিজ নির্মাণের কাজ শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দৌলতখানে ব্রিজ ভেঙে খালে

১৬ জানুয়ারি, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ