Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হবিগঞ্জে বৃষ্টিতে ইটভাটার ১০ কোটি টাকার ক্ষতি

প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

হবিগঞ্জ জেলা সংবাদদাতা : হবিগঞ্জে হঠাৎ বৃষ্টিতে শতাধিক ইটভাটার প্রায় ১০ কোটি টাকার কাঁচা ইটের ক্ষতি সাধন হয়েছে। সদর উপজেলার সুঘর রয়েছে নিউ পলাশ ব্রিকস, সুপার ব্রিকস, জননী ব্রিকস, ভরসা ব্রিকস, পপুলার ব্রিকস। সেখানে বৃষ্টির পানিতে নষ্ট হয়েছে লক্ষ লক্ষ কাঁচা ইট। নষ্ট হয়েছে বাহুবল উপজেলার পলাশ ব্রিকসের কয়েক লাখ ইট। শুক্রবার ভোররাতে প্রবল বর্ষণে জেলার শতাধিক ইটভাটার প্রায় ১০ কোটি টাকার ইটের ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ইটভাটা মালিক সমিতি। তাদের দাবি অনেকে ঋন নিয়ে ভাটা পরিচালনা করেন। যাদের জন্য এই ক্ষতিপূরণ কষ্টকর হবে। হাফিজপুর এলাকায় অবস্থিত পলাশ ব্রিকসের ম্যানেজার অমরেশ দত্ত জানান, তাদের ভাটায় ১০ লাখ কাঁচা ইট ছিল। এছাড়া চিরনির মধ্যেও ছিল বেশ কিছু কাঁচা ইট।
শুক্রবার ভোর রাতে হঠাৎ বৃষ্টি শুরু হলে তারা এই কাঁচা ইট বাঁচাতে পারেননি। ইট রক্ষার প্রস্তুতি নিতে নিতেই বৃষ্টির পানি সব শেষ করে দিয়েছে।
তিনি জানান, প্রতি মৌসুমে তারা ৫০ থেকে ৫৫ লাখ ইট পুড়িয়ে থাকেন। এবারও সেই পরিমাণ পোড়ানো সম্ভব ছিল। সেই প্রস্তুতি থেকে ১০ লাখ কাঁচা ইট শুকাতে রাখা ছিল। কয়েকদিন পরই এগুলো চিরনির মধ্যে দেওয়ার কথা ছিল। এখানেও তাদের ২ থেকে ৩ লাখ টাকা খরচ হবে। চুনারুঘাট উপজেলার শানখলা এলাকার আদুরী ব্রিকসের ম্যনেজার আল ইমরান খোকন জানান, তাদের ভাটাই প্রায় ৬ লাখ কাঁচা ইট ছিল, যা বৃষ্টিতে নষ্ট হয়ে গেছে। এতে করে তাদের প্রায় ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। এছাড়া আবার নষ্ট ইট ফেলতে লেবার খরচ করতে হবে তাদের ২ থেকে ৩ লাখ টাকা। সদর উপজেলার সুঘর এলাকায় অবস্থিত জননী ব্রিকসের মালিক রুবেল মিয়া জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হবিগঞ্জে বৃষ্টিতে ইটভাটার ১০ কোটি টাকার ক্ষতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ