Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানদের জীবন বাঁচাতে রিজার্ভ মুক্তির আবেদন জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২২, ৫:০৭ পিএম

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বৃহস্পতিবার আফগানদের জীবন ও অর্থনীতি বাঁচাতে আফগানিস্তানে অর্থের ব্যবহার রোধ করার নিয়ম স্থগিত করতে এবং হিমায়িত বৈদেশিক মুদ্রার রিজার্ভের শর্তসাপেক্ষে মুক্তির জন্য আবেদন করেছেন।

গুতেরেস নিউইয়র্কে সাংবাদিকদেরও বলেছেন, ‘সরকারি খাতের কর্মীদের বেতন প্রদানের জন্য এবং আফগান প্রতিষ্ঠানগুলিকে স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পরিষেবা প্রদানে সহায়তা করার জন্য আন্তর্জাতিক অর্থায়নের অনুমতি দেওয়া উচিত।’ আফগান কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের প্রায় ৯৫০ কোটি ডলার দেশের বাইরে, প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্রে অবরুদ্ধ রয়েছে এবং গত আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর থেকেই পূর্ববর্তী সরকারকে দেয়া আন্তর্জাতিক সমর্থন বন্ধ হয়ে গেছে।

গুতেরেস বলেছেন, ‘আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের কার্যকারিতা অবশ্যই সংরক্ষণ এবং সহায়তা করতে হবে এবং আফগান বৈদেশিক মুদ্রার রিজার্ভের শর্তসাপেক্ষে মুক্তির জন্য একটি পথ চিহ্নিত করতে হবে।’ তিনি বলেন, ‘অর্থনীতিতে দ্রুত তারল্য প্রবেশ করাতে আমাদের আরও বেশি কিছু করতে হবে এবং এমন একটি মন্দা এড়াতে হবে যা লক্ষাধিক মানুষের জন্য দারিদ্র্য, ক্ষুধা ও নিঃস্ব হওয়ার দিকে পরিচালিত করবে।’

জাতিসংঘের সাহায্য প্রধান মার্টিন গ্রিফিথস শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে কার্যত দেখা করার কথা রয়েছে। গুতেরেস বলেছিলেন যে, তারা ‘আফগান অর্থনীতিতে তহবিলের কার্যকর প্রবেশে অনুমতি দেয়ার জন্য’ প্রক্রিয়া তৈরির বিষয়ে আলোচনা করবেন যা ‘আফগানিস্তানের আর্থিক ব্যবস্থা স্থানীয় মুদ্রায় কাজ করতে সক্ষম হওয়ার শর্ত তৈরি করবে।’

ডিসেম্বরে, আফগানিস্তানে পুষ্টি ও স্বাস্থ্য সহায়তার জন্য বিশ্বব্যাংক-প্রশাসিত আফগান পুনর্গঠন ট্রাস্ট ফান্ডের দাতারা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এবং জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফকে ২৮ কোটি ডলার হস্তান্তর করতে সম্মত হয়েছে। ‘আমি আশা করি অবশিষ্ট সম্পদ ১২০ কোটি ডলারের বেশি - আফগানিস্তানের জনগণকে শীত থেকে বাঁচতে সাহায্য করার জন্য উপলব্ধ হবে,’ গুতেরেস বলেছেন। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ