Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

সাত মাস পর
নাইজেরিয়ায় সাত মাস পর আবার চালু হচ্ছে টুইটার। টুইটার কর্তৃপক্ষ শর্ত মানার পর নিষেধাজ্ঞা উঠেছে বলে দাবি সরকারের। নাইজেরিয়ার মানুষ আবার টুইটার ব্যবহার করতে পারবেন। এই সামাজিক মাধ্যমে সক্রিয় থাকতে পারবেন। টুইটার সরকারের দেয়া বেশ কিছু শর্ত মানার পরই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। টুইটার কর্তৃপক্ষ নাইজেরিয়ায় অফিস খুলবে, একজন কর্তা নিয়োগ করবে এবং কর সংক্রান্ত দায় মেটাবে। গত ৪ জুন নাইজেরিয়ায় টুইটারকে বøক করে দেয়া হয়। সরকারের অভিযোগ ছিল, অ্যাক্টিভিস্টরা এমনভাবে টুইটার ব্যবহার করছেন, যার ফলে দেশের ক্ষতি হচ্ছে। রয়টার্স।


পালিয়ে বেড়াচ্ছেন
আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে ব্রিটিশ মূল্যবোধ ও ইংরেজি ভাষা শিক্ষার জন্য নিয়োগ করা শত শত আফগান শিক্ষক এখনও পালিয়ে বেড়াচ্ছেন। এসব শিক্ষকেরা বলছেন দেশটির নতুন শাসক তালেবানের হাতে নিপীড়নের ভয়ে রয়েছেন রয়েছেন তারা। খবরে বলা হয়েছে, ব্রিটিশ কাউন্সিলের প্রায় একশ’ পুরনো এখনও আফগানিস্তানে রয়ে গেছেন। তাদের যুক্তরাজ্যে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। এক কর্মী বলেন, আমরা এখনও সবাই ভেতরে আছি, কারাগারের মতো। আরেক জন জানিয়েছেন তাদের অর্থ শেষ হয়ে যাচ্ছে। বিবিসি।


ঢেউয়ের দ্বারপ্রান্তে
কোভিডের অতি সংক্রামক ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে করোনভাইরাসের নতুন একটি ঢেউয়ের দ্বারপ্রান্তে রয়েছে রাশিয়া। বুধবার এমন মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এপি। শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে পুতিন বলেন, ‘এটা স্পষ্ট যে, আমরা খুব কঠিন পরিস্থিতিতে রয়েছি। সম্ভাব্য নতুন সংক্রমণের দ্বারপ্রান্তে রয়েছি।’ বৈঠকে রাশিয়ার স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে আরও গতিশীল করার তাগিদ দেন পুতিন। তিনি বলেন, ‘আমরা দেখি দুনিয়ায় কী ঘটছে। এর মানে আমাদের প্রস্তুতির জন্য অন্তত কয়েক সপ্তাহ হাতে আছে।’ এপি।


সোমালিয়ায় নিহত ৮
সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে একটি গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত আট জন নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, বুধবার নগরীর বিমানবন্দরমুখী একটি সড়কে বিস্ফোরণটি ঘটে। স্থানীয় বাসিন্দা মোহাম্মদ ওসমান পার্শ্ববর্তী একটি মসজিদে নামাজ পড়ার সময় বিস্ফোরণের শব্দ শুনতে পান। তিনি বলেন, “মসজিদের বাইরে এসে আমি দেখি, কয়েকটি পুরনো বাড়ি ধসে পড়েছে, বিভিন্ন স্থানে বিচ্ছিন্ন হাত, পা ছড়িয়ে ছিটিয়ে আছে।” তিনি সেখানে নয়টি লাশ দেখতে পাওয়ার কথা জানালেও অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান আবদিকাদির আবদিরাহমান আট জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন। রয়টার্স।


ধাতব বাক্সে
করোনাভাইরাসের বিস্তৃতি ঠেকাতে ‘জিরো কোভিড’ নীতি গ্রহণ করেছে চীন। এরই অংশ হিসেবে লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করছে দেশটির সরকার। এবার দেশটির সরকার আরো একধাপ এগিয়ে করোনা আক্রান্ত মানুষদের ধাতব পাত দিয়ে তৈরি বাক্সে রাখতে শুরু করেছে। তেমনই একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার গণমাধ্যমে প্রকাশিত খবরে একথা জানানো হয়। সংবাদ মাধ্যম জানায়, চীনের কোনো স্থানের একজন ব্যক্তিও যদি করোনাভাইরাসে আক্রান্ত হন তাহলে ওই এলাকার অন্তঃসত্ত¡া নারী, শিশু ও বয়স্কদের ধরে এনে ধাতব বস্তু দিয়ে তৈরি বাক্সগুলোতে দুই সপ্তাহ থাকতে বাধ্য করা হচ্ছে। এই বাক্সের ভেতরে কাঠের তৈরি খাট ও শৌচাগারের ব্যাবস্থা রয়েছে। মেইল, এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ