Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তাইওয়ানে এফ-১৬ জঙ্গি বিমান বিধ্বস্তের পর যুদ্ধ প্রশিক্ষণ স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ৭:০৭ পিএম

তাইওয়ানের একটি এফ-১৬ জঙ্গি বিমান সাগরে বিধ্বস্ত হওয়ার পর এই বহরের যুদ্ধ প্রশিক্ষণ স্থগিত করেছে দেশটির বিমান বাহিনী। গতকাল মঙ্গলবার প্রশিক্ষণের সময় সম্প্রতি আরও উন্নত করা এফ-১৬ভি মডেলের একটি জঙ্গি বিমান বিধ্বস্ত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় শিয়ায়ি বিমান ঘাঁটি থেকে ওই এফ-১৬ভি জঙ্গি বিমানটি উড্ডয়নের পরই রাডার থেকে হারিয়ে যায়।
ঘটনার পর তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন তল্লাশি ও উদ্ধার অভিযানে কোনো ত্রুটি না রাখার ও দুর্ঘটনার কারণ বের করার নির্দেশ দেন বলে তার মুখপাত্র জানিয়েছেন।
দেশটির রেসকিউ কমান্ড সেন্টার জানিয়েছে, প্রত্যক্ষদর্শীরা বিমানটিকে সাগরে বিধ্বস্ত হতে দেখেছেন। বিমানটির পাইলট এখনও নিখোঁজ রয়েছেন এবং তার খোঁজে হেলিকপ্টার ও জাহাজগুলো তল্লাশি চালাচ্ছে।
বিমান বাহিনীর মহাপরিদর্শক লিউ ওয়ে-চিয়েন জানিয়েছেন, অতিসম্প্রতি বিমানটিতে নতুন অস্ত্র ও ইলেট্রনিক সরঞ্জাম বসিয়ে একে "ভি" সংস্করণে উন্নিত করা হয়েছিল।
বিমান বাহিনীর এফ-১৬ বহরের যুদ্ধ প্রশিক্ষণ আপাতত স্থগিত রাখা হয়েছে বলেও জানান তিনি।
২০২০ সালে নিয়মিত প্রশিক্ষণ চলাকালে তাইওয়ানের পূর্ব উপকূলের হুয়ালিয়ান বিমান ঘাঁটি থেকে উড্ডয়নের পর একটি এফ-১৬ বিমান নিখোঁজ হয়ে গিয়েছিল।
গত বছর আরেকটি প্রশিক্ষণ চলার সময় ১৯৭০ এর দশকে তাদের বিমান বহরে যুক্ত হওয়া এফ-৫-ই মডেলের দুটি যুদ্ধ বিমান পরস্পরের সঙ্গে সংঘর্ষের পর দক্ষিণ-পূর্ব উপকূলের সাগরে বিধ্বস্ত হয়।
গত দুই বছরে তাইওয়ান প্রাণলীতে চীনা সামরিক বিমানগুলোর মহড়া বেশ উত্তেজনা ছড়ালেও এসব দুর্ঘটনায় চীনের কোন ভূমিকা নেই বলে জানিয়েছে রয়টার্স।
চীন গণতান্ত্রিক শাসনব্যবস্থায় পরিচালিত তাইওয়ানকে নিজেদের ‘বিচ্ছিন্ন প্রদেশ’ বিবেচনা করে। স্বশাসিত দ্বীপটি যেন ‘চীনের অধীনতা’ থেকে বের হতে না পারে তা নিশ্চিত করতে গত দুই বছর ধরে বেইজিং তাদের ওপর সামরিক ও কূটনৈতিক চাপ বাড়িয়ে চলেছে। এর অংশ হিসেবে চীন নিয়মিতভাবে তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে বিমানের মহড়া চালিয়ে থাকে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ