Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুদ্রায় কৃষ্ণাঙ্গ মহিলার মুখ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্র রীতি ভেঙেছে! মুদ্রায় প্রথম প্রেসিডেন্টের মুখের ছবি ছিল স্বাভাবিক। এবার এই রীতি ভেঙে সেখানে স্থান করে নিলেন কৃষ্ণাঙ্গদের অধিকার আন্দোলনের অন্যতম মুখ তথা মহিলা সাহিত্যিক মায়া অ্যাঙ্গেলু।
যুক্তরাষ্ট্রের ২৫ সেন্টের কয়েনের একদিকে প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের মুখ। অপরদিকে ঈগলের ছবি। গত শতাব্দীর ১৯৩০ সাল থেকে এই রীতি চলে আসছে। এবার সেই কয়েনে জর্জ ওয়াশিংটনের মুখের উল্টো দিকে থাকবে মায়া অ্যাঙ্গেলুর মুখ।

দেশটির ইতিহাসে এই প্রথম মুদ্রায় কোনও আফ্রো আমেরিকান বংশোদ্ভূত মহিলার ছবি ব্যবহার করা হচ্ছে। গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের টাকশালের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এই বিশেষ মুদ্রার উদ্বোধন করা হয়েছে। এই কয়েন বাজারে ছাড়ার প্রক্রিয়াও শুরু হয়েছে।
কে এই মায়া অ্যাঙ্গেলু? ১৯২৮ সালে তিনি মিসৌরিতে জন্মেছিলেন। কৃষ্ণাঙ্গদের অধিকার রক্ষা আন্দোলনে মার্টিন লুথার কিং জুনিয়র এবং ম্যালকম এক্সের মতো ব্যক্তিত্বদের সঙ্গে তাল মিলিয়ে লড়াই করেছেন। তার কলমে রচিত ‘আই নো হোয়াই দ্য কেজ্ড বার্ড সিংস’ বিশ্ববন্দিত।

২০১৪ সালে এই কবির মৃত্যু হয়। তার লড়াইকে সালাম জানাতেই এই সম্মান। উল্লেখ্য, মায়ার মতো একই সম্মান পাবেন প্রথম যুক্তরাষ্ট্রের মহিলা মহাকাশচারী স্যালি রাইড, নারী অধিকার রক্ষা কর্মী নীনা ওটেরো-ওয়ারেন, চীনা বংশোদ্ভূত আমেরিকান চিত্র তারকা অ্যানা মে ওং এবং চেরোকি জনজাতি বংশোদ্ভূত নেত্রী উইলমা ম্যানকিলারও।

জানা গেছে, ২০২১ সালে ‘আমেরিকান উইমেন কোয়াটার্স প্রোগ্রাম’ সংক্রান্ত একটি আইন পাশ হয়। সেই আইন অনুযায়ী, প্রতি বছর মুদ্রায় এক জন করে উল্লেখযোগ্য মার্কিন মহিলার ছবি প্রকাশ করা হবে। এই প্রথা চলবে চলতি বছর থেকে ২০২৫ সাল পর্যন্ত। সূত্র : সিএনএন, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ