Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বেলি-ড্যান্সে চাকরিচ্যুত-তালাক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বেলি-ডান্সের উৎপত্তি ফ্যারাওদের যুগে। কিন্তু এখনও বেশির ভাগ মহিলাকে জনসমক্ষে বেলি-ডান্সের সময় তাচ্ছিল্যের চোখেই দেখা হয়। বেলি-ডান্সের জন্য সমাজের মানদণ্ডে মাপার রীতি নতুন নয়। এবার সেই মাপকাঠিতে মাপা হল মিশরের স্কুল শিক্ষিকা আয়া ইউসুফকে।
দোষ হিসেবে নীল নদে নৌকার উপরে একটি সামাজিক অনুষ্ঠানে বেলি-নাচ করার সময় একজন সহকর্মী অনুমতি ছাড়াই তার নাচের রেকর্ড করেন। ভিডিওতে পুরুষ সহকর্মীদের পাশাপাশিই নাচতে দেখা যায় তাকে। আর এর মাসুল হিসেবেই চাকরি থেকে বরখাস্ত করা হয় আয়া ইউসুফকে। তার স্বামীও তাকে ‘তালাক’ দিয়ে ঘরছাড়া করেন।

ভিডিওতে আয়াকে ইসলামিক স্কার্ফ এবং একটি দীর্ঘ-হাতা পোষাক পরে নাচতে দেখা গেছে। গত সপ্তাহে আরব নেট মাধ্যমে এই ভিডিও ব্যাপক ভাবে ছড়িয়ে পড়ে। এটি মিশরীয় রক্ষণশীলদের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে। নেট মাধ্যমে সমালোচকরা দাবি করেছেন যে, তার এই আচরণ অত্যন্ত লজ্জাজনক। মিশরে শিক্ষা নিম্নস্তরে পৌঁছেছে বলেও অন্য একজন নেট মাধ্যমে মন্তব্য করেছেন।

এরপরই আয়াকে দাকাহলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে বরখাস্ত করা হয়। সেখানে তিনি বিগত কয়েক বছর ধরে শিক্ষকতার কাজ করেছিলেন। এই ঘটনার পর তিনি সারাজীবন নাচ না করার প্রতিজ্ঞা করেন। এমনকি তিনি আত্মহত্যার কথা ভেবেছিলেন বলেও সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানান।

এমন পরিস্থিতিতে আয়ার পাশে এসে দাঁড়িয়েছেন মিশরে নারী অধিকার কর্মীরা। তারা জোর দিয়ে বলেছেন যে, আয়া কিছু ভুল করেননি এবং তিনি সমাজের গোঁড়ামির শিকার। ইজিপ্সিয়ান সেন্টার ফর উইমেনস রাইটসের প্রধান ড. নিহাদ আবু কুমসান তার অফিসে আয়া ইউসুফকে চাকরির প্রস্তাব দিয়েছেন। একই সঙ্গে বেআইনি ভাবে বরখাস্ত করার বিরুদ্ধে আইনি অভিযোগ দায়ের করতেও সাহায্যের হাত বাড়িয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষও আয়াকে নতুন একটি স্কুলে শিক্ষক হিসেবে নিয়োগ করেছেন। সূত্র : ইজিপ্ট ইন্ডিপেনডেন্ট, গালফ নিউজ।



 

Show all comments
  • Zainul Abedin ১৩ জানুয়ারি, ২০২২, ৮:৪৯ এএম says : 0
    ফি নারি জাহান্নামা খালিদিনা ফিহা
    Total Reply(0) Reply
  • মামুন রশিদ চৌধুরী ১৩ জানুয়ারি, ২০২২, ৮:৫০ এএম says : 0
    অশ্লীলতাকে কখনও মানা যাবে না। সঠিক কাজ করা হয়েছে।
    Total Reply(1) Reply
    • Abul Kalam Azad Khan ১৩ জানুয়ারি, ২০২২, ৯:৫১ এএম says : 0
      তার স্বামী ঠিক কাজটিই করেছেন। ইসলামের উৎপত্তিস্থল আরব দেশের নরীরা এরকম বেয়াদব হবে এটা মেনে নেয়া যায় না।
  • জাকির হোসেন ১৩ জানুয়ারি, ২০২২, ৮:৫০ এএম says : 0
    যেসব স্বামীর নূন্যতম আত্মসম্মান আছে তারা এরকম বউ রাখবে না।
    Total Reply(0) Reply
  • asif ১৩ জানুয়ারি, ২০২২, ১০:৫০ এএম says : 0
    No prob, ami biye kore nebo ... she is talented
    Total Reply(0) Reply
  • jack ali ১৩ জানুয়ারি, ২০২২, ৪:৫০ পিএম says : 0
    In our country so called muslim women wear western cloth not only that men and women are like dogs they embrace, kissing openly.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ