Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

জার্মানিতে রেকর্ড
ইনকিলাব ডেস্ক : জার্মানিতে রেকর্ডসংখ্যক নভেল করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। বুধবার দেশটিতে ৮০ হাজার ৪৩০ নতুন রোগী শনাক্ত হয়। ইউরোপের অন্যান্য দেশের তুলনায় টিকা নেওয়ার হার কম এবং ওমিক্রনের প্রভাবে রেকর্ডসংখ্যক রোগী শনাক্ত হয়েছে বলে মনে করা হচ্ছে। এর আগে গত বছরের ২৬ নভেম্বর জার্মানিতে সর্বাধিক রোগী শনাক্ত হয়েছিল। সেদিন শনাক্তের সংখ্যা ছিল ৭৬ হাজার। বর্তমানে জার্মানিতে সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ৭৬ লাখ ৬১ হাজার ৮১১। দেশটিতে করোনায় গতকাল ৩৮৪ জনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ১৪ হাজার ৭৩৫। রয়টার্স।


আলাস্কায় ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য আলাস্কায় আঘাত হেনেছে ৬ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প। মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল ৫টা ৩৫ মিনিটে আঘাত হানে শক্তিশালী এ ভূকম্পন। মার্কিন ভূতাত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল আলাস্কার নিকোলস্কি এলাকা থেকে প্রায় ৭৮ কিলোমিটার দক্ষিণপূর্বে এবং কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ২২ দশমিক ৩ কিলোমিটার গভীরে। তাৎক্ষণিকভাবে এ ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি। এতে সুনামি সতর্কতাও জারি করা হয়নি। রয়টার্স।


শুনানি প্রত্যাখ্যান
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্র ছেড়ে আইসিলে (আইসিস বা আইএস) যোগ দেয়া নারী হুদা মুথানার আপিল শুনানি করতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। তিনি ২০১৪ সালে যুক্তরাষ্ট্র ছেড়ে আইসিলে যোগ দেন। পরে আবার যুক্তরাষ্ট্রে ফেরার সিদ্ধান্ত নেন। কিন্তু এক্ষেত্রে আইন বাধা হয়ে দাঁড়ায়। তার বিরুদ্ধে আপিল করেন হুদা মুথানা। তার সেই আপিল আবেদন শুনানি করতে সোমবার অস্বীকৃতি জানিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারকরা। তবে তারা কোনো মন্তব্য করেননি। ইয়েমেনের একজন কূটনীতিকের মেয়ে হুদা মুথানা। অনলাইন আল-জাজিরা।

ছাড়িয়ে গেছে
ইনকিলাব ডেস্ক : ব্রাজিলে ওমিক্রন এখন কোভিডের সবথেকে প্রভাবশালী ভ্যারিয়েন্ট। মঙ্গলবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কুইরোগা এ তথ্য দিয়েছেন। সাংবাদিকদের তিনি বলেন, দুঃখজনকভাবে কোভিডের অন্য ভ্যারিয়েন্টগুলোকে ছাপিয়ে ওমিক্রনই এখন ব্রাজিলের সবথেকে প্রভাবশালী ভ্যারিয়েন্ট। আমরা এখনো এর কেস সংখ্যা বাড়তে দেখছি। তবে এ নিয়ে উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানান তিনি। ওমিক্রন ছড়ালেও ব্রাজিলে হাসপাতালে ভর্তি কিংবা মৃত্যুর হার বাড়বে না বলেই মনে করেন স্বাস্থ্যমন্ত্রী। এ জন্য তিনি দেশটির সফল ভ্যাকসিন কার্যক্রমের কথা উল্লেখ করেন। রয়টার্স।

 

ফিলিপাইনে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের একটি কারাগারে বন্দিদের মধ্যে সংঘর্ষে ৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ৩৩ জন। ফিলিপাইনের কালুকান সিটি জেলে মঙ্গলবার এ দাঙ্গা হয়। তবে দাঙ্গায় কী ধরনের অস্ত্র ব্যবহৃত হয়েছে তা এখনও নিশ্চিত নয়। আর কোন ঘটনা থেকে দাঙ্গার সূত্রপাত তা নিয়ে তদন্ত চলছে। তবে এখন পর্যন্ত জানা যাচ্ছে, প্রথমে দুই বন্দির মধ্যে মারামারি হয়, পরে এতে অন্যরা যোগ দেন। কালাকুন সিটির এ কারাগারে প্রায় ১৯০০ বন্দি ছিলেন। তবে সেখানে থাকার কথা ২০০-এর কম। আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ