Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কাজাখদের সমর্থনে ইউক্রেনে পুতিনবিরোধী বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ৬:৪৫ পিএম

কাজাখস্তানে বিক্ষোভকারীদের সমর্থনে ইউক্রেনে মিছিল হয়েছে। মিছিলে ইউক্রেনের বাসিন্দাদের হাতে ‘পুতিনকে না বলুন’ লেখা পোস্টার দেখা গেছে। আল জাজিরার প্রতিবেদনে সোমবার বলা হয়, চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার শীর্ষ কূটনীতিকরা ইউক্রেন ইস্যু নিয়ে আলোচনায় বসছেন।
ইউক্রেন সীমান্তের কাছে রুশ সেনা মোতায়েনকে কেন্দ্র করে উত্তেজনার মধ্যে এ আলোচনা হতে যাচ্ছে। গতকাল রোববার ইউক্রেনের রাজধানী কিয়েভ ও দ্বিতীয় বৃহত্তম খরকভ শহরে এ বিক্ষোভ হয়। এসব বিক্ষোভে অংশগ্রহণকারীদের হাতে নানা পোস্টার দেখা গেছে।
এসব পোস্টারে লেখা, ‘পুতিনকে না বলুন’ (স্যা নো টু পুতিন)। সেই সঙ্গে মিছিলে ইউক্রেনের পতাকার সঙ্গে কাজাখস্তানের পতাকাও দেখা গেছে।
এর আগে ড্রোন ব্যবহার করে শনিবার কাজাখস্তানের পতাকা উড়ানো হয়েছে ইউক্রেনে। ওই ড্রোনের পরিচালনাকারী বলেন, ‘প্রত্যেক জাতিরই শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে তার আর্থসামাজিক ও রাজনৈতিক অধিকার রক্ষার অধিকার আছে।’
তিনি বলেন, ‘আমরা যে কোনো ধরনের সহিংসতার নিন্দা জানাই।’
গত সপ্তাহে জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কাজাখস্তানে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভ সহিংস রূপ নিলে প্রাণ যায় অন্তত ১৬৪ জনের।
কাজাখস্তানের স্বাধীনতা লাভের পর সবচেয়ে বড় এ বিক্ষোভ সহিংসতায় আহত হয়েছেন ২ হাজারের বেশি মানুষ; গ্রেপ্তার করা হয়েছে ৬ হাজার জনকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজাখস্তানে আনতে আধাসামরিক বাহিনী পাঠিয়েছে রাশিয়া। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ