Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাম্বা নাচের ঝড়ে কাঁপল সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ৫:০৫ পিএম

সউদী আরবকে কাঁপিয়ে দিয়েছে সাম্বা নাচের শো। এই ঘটনায় দেশটির কর্তৃপক্ষ রোববার তদন্ত শুরু করেছে। কারণ, নৃত্যশিল্পীদের পোশাক রক্ষণশীল দেশটির জন্য কেউ কেউ খুব কম হিসাবে বিবেচনা করে।

গত সপ্তাহে সোশ্যাল মিডিয়ার ভাইরাল হওয়া ভিডিওগুলোতে দেখা যায়, দক্ষিণ-পশ্চিমে জাজানের একটি প্রধান রাস্তায় তিনজন বিদেশী সাম্বা নৃত্যশিল্পী তাদের নৃত্য পরিবেশন করছেন। জাজান উইন্টার ফেস্টিভ্যালে অংশ নেয়া ওই নারীরা তাদের পা, বাহু এবং পেট খোলা রেখে ব্রাজিলের ঐতিহ্যের প্রতীক রঙিন পালক পরেছিলেন।

সউদী আরবের মোট জনসংখ্যার দুই তৃতীয়াংশের বয়স ৩০ এর নিচে। ডিফ্যাক্টো নেতা মোহাম্মদ বিন সালমান দেশটিতে বিভিন্ন ধরনের সংস্কার কর্মসূচি গ্রহণ করেছেন। সউদী আরব তাদের বিনোদন জগত বৈচিত্রপূর্ণ করার উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে সারা বছরজুড়ে সউদী আরবে বিভিন্ন উৎসব ও খেলাধূলা অনুষ্ঠিত হয়।

সম্প্রতি দক্ষিণ সউদীর জাজান প্রদেশে শীতকালীন উৎসবে তিন বিদেশি নারী সংক্ষিপ্ত পোশাক পরে রাস্তায় সাম্বা নৃত্য পরিবেশন করেন। এর একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। খবরে বলা হয়েছে, সাম্বা নৃত্য পরিবেশনকারী নারীরা ব্রাজিলের ঐতিহ্যবাহী পালকের রঙ আকৃতির পোশাক পরেন। এই পোশাকে দুই পা, বাহু এবং পেট অনাবৃত থাকে।

সউদীর রাষ্ট্রীয় মালিকানাধীন আল আখবারিয়া টিভি এই অনুষ্ঠানের ফুটেজ প্রচার করে। কিন্তু এতে ওই নারীদের ছবি ঝাঁপসা করে দেয়া হয়। সউদীতে সাম্বা নৃত্যের প্রতিক্রিয়ায় জাজানের বাসিন্দা বাজবি বলেন, উৎসব বিনোদনের জন্য, কিন্তু এটা ধর্ম ও সামাজিক নৈতিকতাকে আক্রমণের জন্য হওয়া উচিত নয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ঘটনার জন্য দায়ীদের বিচারের মুখোমুখি করার দাবি উঠেছে। সমালোচনার মুখে জাজানের গভর্নর মোহাম্মদ বিন নাসের শনিবার ঘটনার তদন্ত এবং উৎসবের নামে এমন ধরনের অপব্যবহার বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা বলেছেন। সূত্র: ডন।



 

Show all comments
  • Mostafa kamal ১০ জানুয়ারি, ২০২২, ৫:২১ পিএম says : 0
    qiamater alamat. ya Allah amader hefajat kauron. ameen.
    Total Reply(0) Reply
  • jack ali ১০ জানুয়ারি, ২০২২, ৯:৫৬ পিএম says : 0
    May Allah's curse upon them. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ